মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০১৭

‘কংগ্রেশনাল অ্যাওয়ার্ড’ পেলেন, এক বাংলাদেশি



বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশে আন্তরিক সহায়তা এবং কমিউনিটি সার্ভিসে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে মার্কিন ‘কংগ্রেশনাল এওয়ার্ড’ পেয়েছেন মোহাম্মদ আনোয়ার হোসেন নামে এক বাংলাদেশি। গত ১৫ই এপ্রিল বাংলা নতুন বছর ১৪২৪ বরণ অনুষ্ঠানে নিউইয়র্ক প্রবাসী ঐ ব্যবসায়ীর হাতে মার্কিন কংগ্রেসের ‘কংগ্রেশনাল এওয়ার্ড’ তুলে দেন কুইন্স বরো প্রেসিডেন্ট মেলিন্ডা কাটজ। পুরস্কার হস্তান্তরকালে তিনি বলেন–অভিবাসীদের আরো উৎসাহিত করার অভিপ্রায় থেকে নিউইয়র্ক সিটিতে ভাষা আর সংস্কৃতির লালন ও বিকাশের ক্ষেত্রে যারা বিশেষ অবদান রাখেন, তাদেরকে পুরস্কৃত করে থাকেন তারা। কুইন্স বরো প্রেসিডেন্টের মতে, আনোয়ার হোসেন তেমনই এক সৌভাগ্যবান ব্যক্তি ; যাকে ঐ পুরস্কারে ভুষিত করা হলো।

পুরস্কার গ্রহণের পর নিউইয়র্ক থেকে আনোয়ার হোসেন বলেন, প্রিয় জন্মভুমির দায়বদ্ধতা থেকে বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশে সাধ্যমত কাজ করেন তিনি। আর এই স্বীকৃতি নতুন প্রজন্মকে বাংলা ভাষার বিকাশে অবদান রাখতে অনুপ্রাণিত করবে বলেও আশা করেন তিনি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পৃষ্ঠপোষকতার পাশাপাশি প্রবাসীদের অধিকাংশ অনুষ্ঠানেই সহায়তা করেন নিউইয়র্ক প্রবাসী আনোয়ার হোসেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ভাষাভাষি ও বর্ণের মানুষ বাস করে নিউইয়র্ক সিটির কুইন্স বরোতে। এমনই একটি এলাকার অধিবাসী হিসেবে আনোয়ার হোসেনের এই স্বীকৃতি সর্বমহলে প্রশংসিত হচ্ছে।

শেয়ার করুন

0 comments: