মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০১৭

পজিটিভ বাংলাদেশ : ২০১৮ সালের মধ্যেই উন্নয়নশীল দেশের সারিতে বাংলাদেশ



২০১৮ সালের মধ্যেই স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের সারিতে আসবে বাংলাদেশ। এজন্য বাংলাদেশকে মোট তিনটি সূচকে নিজেদের অবস্থানের পরিবর্তন করতে হবে। তবে আশার খবর হলো প্রয়োজনীয় তিনটি সূচকের মধ্যে ইতোমধ্যেই দু’টি মানব উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক অর্জন করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। আর আগামী বছরের মধ্যেই বাকি একটি সূচক অর্থাৎ মাথাপিছু আয়ের সূচকও অর্জন করবে।


বাংলাদেশের পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) জানিয়েছে, উন্নয়নশীল দেশের সারিতে যেতে জাতিসংঘের নিয়ম অনুসারে তিনটি সূচকের মধ্যে কমপক্ষে দু’টিতে নির্ধারিত লক্ষ্য মাত্রা অর্জন করতে হয়। মাথাপিছু আয়, মানব উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুরতা এ তিনটি সূচকের মধ্যে ইতোমধ্যেই বাংলাদেশ দুটি অর্জন করে সে শর্ত পূরণ করেছে। আশা করা হচ্ছে আগামী বছরের মধ্যেই প্রয়োজনীয় বাকি লক্ষ্যটিও প্রাথমিকভাবে অর্জন করতে পারবে বাংলাদেশ।

বর্তমানে বিশ্বে এলডিসিভূক্ত দেশের সংখ্যা ৪৫টি। এ তালিকা থেকে থেকে বের হয়ে আগামী বছরের ভিতরেই উন্নয়নশীল দেশের তালিকায় আসবে বাংলাদেশ। আর গোটা বিশ্বে উন্নয়নশীল দেশের সংখ্যা মোট ৫৬টি।

জিইডি সূত্র আরো জানায়, এক্ষেত্রে মোট দেশজ আয়ের (জিএনআই) ভিত্তিতে মাথাপিছু আয় কমপক্ষে ১ হাজার ১৯০ ডলার হতে হয়। আগামী বছরেই এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারবে বাংলাদেশ। ২০১৮ সালের মধ্যে দেশের জিএনআই হবে ১ হাজার ২৪২ ডলার। অন্যদিকে মানব উন্নয়ন সূচক ৬৬ ও অর্থনৈতিক সংকট সূচক হবে ৩২।

চলতি মাসের ২১ মার্চ যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সদর দফতরে শুরু হতে যাচ্ছে এলডিসি সভা। ওই সভায় বাংলাদেশের অর্জন বিশ্ব দরবারে তুলে ধরা হবে। সভায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন জিইডি’র সদস্য ড. শামসুল আলম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মো. আমীর হোসেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম ও ডেপুটি মহাপরিচালক তোফায়েল আহমেদ।

জিইডি’র সদস্য ড. শামসুল আলম বলেন, 'উন্নয়নশীল দেশে পৌঁছাতে জাতিসংঘের বেঁধে দেয়া তিনটি শর্তের মধ্যে আমরা দুটি পূরণ করতে পেরেছি। আর নিয়ম অনুযায়ী দু’টি শর্ত পূরণ হলেই সভায় অংশ নেওয়া যায়। আগামী বছরের মধ্যে আমরা সবক‘টি শর্ত পূরণ করতে সক্ষম হব। আর এর পরেই স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের তালিকায় নিজেদের নাম লেখাবে বাংলাদেশ। যা আমাদের জন্য অর্জনের একটি মাইল ফলক হবে।

শেয়ার করুন

0 comments: