মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০১৭

শান্তিপূর্ণ পরমাণু শক্তির পক্ষে: জরিপ

৭৫০ জনকে নিয়ে পরিচালিত স্বতন্ত্র জরিপে দেখা যায় অধিকাংশ জনগণই বারাকাহ প্রজেক্টকে সংযুক্ত আরব আমিরাতের জন্য গুরুত্বপূর্ণ মনে করেন 

 

দুবাই: একটি নতুন জাতীয় জরিপে দেখা যায় সংযুক্ত আরব আমিরাতের পরমাণু শক্তি অর্জনের পক্ষে সমর্থন বাড়ছে। প্রতি ১০ জনের ৮ জন আবুধাবীতে ২০২০ সালের মধ্যে সম্পন্ন হতে যাওয়া নতুন পরমাণু শক্তির কেন্দ্রের পক্ষে মতামত দিয়েছেন। ওয়েস্টার্ন রিয়ন বারাকাহ নিউক্লিয়ার প্লান্টের চারটি রিঅ্যাক্টর চালু হলে এটা সংযুক্ত আরব আমিরাতের বিদ্যুত চাহিদার তিন চতুর্থাংশ পূরণ করবে এবং প্রতি বছর ১২ মিলিয়ন টন কার্বন নিঃসরণ কমিয়ে আনবে। চারটি রিঅ্যাক্টরের প্রথমটির কাজ ৯৪ শতাংশ সমাপ্ত হয়েছে এবং বাকী তিনটির কাজ ৭৮ শতাংশ এগিয়েছে। এই নতুন জাতীয় জরিপ “বিশ্বে পরমাণু শক্তির পক্ষে ব্যাপক সমর্থন যা বর্তমানে ৮৩ শতাংশ- ২০১৩ সালে পরিচালিত সর্বশেষ জরিপের তুলনায় ১৩ শতাংশ বেশি”- বুধবার আমিরাত নিউক্লিয়ার এনার্জি কর্পোরেশন(ইনেক) এক বিবৃতিতে জানায়। বাজার গবেষণা প্রতিষ্ঠান কানতার টিএনএস কর্তৃক ৭৫০ জনের উপর পরিচালিত আর একটি জরিপে দেখা যায় জরিপে অংশগ্রহণকারীরা নতুন পরমাণু শক্তি প্রজেক্টকে দেশের জন্য গুরুত্বপূর্ণ বলে বিশ্বাস করেন। 

প্রধান প্রধান ফাইন্ডিংস

-৬৯% লোকজন বিশ্বাস করেন শান্তিপূর্ণ পরমাণু শক্তি দেশের জন্য গুরুত্বপূর্ণ

-সমর্থন আমিরাতীদের মধ্যে সর্বোচ্চ, ৮৭%। সংযুক্ত আরব আমিরাতের শান্তিপূর্ণ পরমাণু শক্তির পক্ষে সমর্থন বেড়ে ৭৯% যা ২০১৩ সালের তুলনায় ১১% বেশি।

-দেশের বিদ্যুত চাহিদা মেটাতে সংযুক্ত আরব আমিরাতের জন্য শান্তিপূর্ণ পরমাণু শক্তির অর্জন গুরুত্বপূর্ণ বলে যেসব অধিবাসীরা বিশ্বাস করেন তাদের সংখ্যা বেড়ে ৬৯%, যা ২০১৩ সালের তুলনায় ৬% বেশি।

-সংযুক্ত আরব আমিরাতের ৮১% অধিবাসীই ইনেক সম্পর্কে জ্ঞাত, সংখ্যায় ব্যাপক বাড়তি যা ২০১৩ সালে ছিলো ৫৬%।

-সংযুক্ত আরব আমিরাতের নাগরিকেরাই ইনেক সম্পর্কে অধিক জ্ঞাত, ৯৩%।

সংযুক্ত আরব আমিরাতের নেতাদের মঙ্গল অভিযান প্রোগ্রামের উদ্বোধন

শেয়ার করুন

0 comments: