মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০১৭

মোবাইল অ্যাপে দেখুন আপনার উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কিনা ?

আপনার উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে তো ? আপনার স্বাস্থ্য ঠিক রাখতে শরীরের ওজন ঠিক রাখা জরুরী । শরীরে অতিরিক্ত চর্বি জমার ফলে মানুষ মোটা হয় বা ভুঁড়ি হয়। ফ্যাট সেল বা চর্বিকোষ আয়তনে বাড়লে শরীরে চর্বি জমে। পেটে, নিতম্বে, কোমরে ফ্যাট সেল বেশি থাকে।
অতিরিক্ত খাওয়ার জন্য দেহে চর্বি জমে, আবার যে পরিমাণ খাওয়া হচ্ছে বা দেহ যে পরিমাণ ক্যালরি পাচ্ছে সে পরিমাণ ক্ষয় বা ক্যালরি খরচ হচ্ছে না-এ কারণেও দেহে মেদ জমতে পারে। অনেকের সঠিক পরিমাণে খাদ্য গ্রহণের পরও ওজন বেশি হয়।

এর কারন বংশগত কারণেও মানুষ মোটা হতে পারে।মদ্যপান, অতিরিক্ত ঘুম, মানসিক চাপ, স্টেরয়েড এবং অন্য নানা ধরনের ওষুধ গ্রহণের ফলেও ওজন বাড়তে পারে। বাড়তি ওজন কিংবা ভুঁড়ি নিয়ে অনেক সমস্যা। উচ্চতার অনুযায়ী প্রতিটি মানুষের আছে একটি আদর্শ ওজন।
ওজন যদি এই আদর্শ মাত্রায় থাকে, অর্থাৎ এর চাইতে বেশি বা কম না হয়ে থাকে, তাহলে মানুষটি সুস্থ দেহের অধিকারী এবং তার রোগ বালাই হবার সম্ভাবনা কম। আদর্শ ওজন নির্ণয়ের ক্ষেত্রে একজন ব্যক্তির ওজন কিলোগ্রামে মাপা হয় এবং উচ্চতা মিটারে মাপা হয়।
এরপর ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করা হয়। এই ভাগফলকে বলা হয় বিএমআই। বিএমআই ১৮ থেকে ২৪-এর মধ্যে হলে স্বাভাবিক। ২৫ থেকে ৩০-এর মধ্যে হলে স্বাস্থ্যবান বা অল্প মোটা, ৩০ থেকে ৩৫-এর মধ্যে হলে বেশি মোটা। আর ৩৫-এর ওপরে হলে তাদেরকে অসুস্থ পর্যায়ের মোটা বলা যেতে পারে।
আর এই সকল হিসাব এখন আপনাকে আর করতে হবে না এখন অ্যাপই বলে দিবে যে আপনি এখন কোন অবস্থানে আছেন । ” (উচ্চতা অনুযায়ী ওজন )Weight for Height” নামে এমনই একটি অ্যাপ গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে ।
অ্যাপটি আপনার এন্ড্রয়েড মোবাইলে ইন্সটল করুন , আপনার উচ্চতা দিন , আপনার বর্তমান ওজন কত সেটি দিন তারপর আপনার বি এম আই কত সেটি দেখুন , বি এম আই রেজাল্টের সাথে অ্যাপটি আপনাকে বলে দিবে আপনার উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে না কম বেশি আছে ,
যদি আপনার ওজন কম থাকে তাহলে কত কম আছে এবং কি কি খাবার খেলে ওজন স্বাভাবিক হবে সেটির নির্দেশনা পাবেন , অপরদিকে যদি বেশি থাকে তাহলেও নির্দেশনা পাবেন । যদি অসুস্থ পর্যায়ের মোটা বা চিকন হন তাহলে অ্যাপটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নিকটস্থ হাঁসপাতালের
সংশ্লিষ্ট ডাক্তারের ফোন নাম্বার সাজেশন দিবে । তাছারাও বাংলাদেশের প্রতিটি থানার স্বাস্থ্য কমপ্লেক্সের নাম্বার দেওয়া আছে যাতে আপনি মোবাইলে স্বাস্থ্যসেবা পেতে পারেন। আপনার ওজন কোন মাসে কত তারিখে কত ছিল সেটি ও পরবর্তীতে দেখেতে পাবেন ।হেলথ টিপস সহ আরো অনেক ফিচার
নিয়ে ” (উচ্চতা অনুযায়ী ওজন )Weight for Height” নামে অ্যাপটি তৈরি করেছে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান টেকটিউনস অ্যাপ । এন্ড্রয়েড মোবাইলের জন্য অ্যাপ টি ডাওনলোড করতে পারেন। ডাওনলোড লিঙ্কঃ https://goo.gl/NypcHM
ফেসবুকে হেলথ টিপস পেতে : https://goo.gl/YhPtRK বাড়তি ওজনের জন্য হৃদরোগ হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া রক্তনালিতে চর্বি জমে নানা সমস্যার সৃষ্টি হয়। বাড়তি ওজন রক্তচাপেরও কারণ।ডায়াবেটিস টাইপ-২ দেখা দিতে পারে মেদ বৃদ্ধির জন্য।
মেদবহুল ব্যক্তির জরায়ু, প্রস্টেট ও কোলন ক্যান্সারের সম্ভাবনা শতকরা ৫ ভাগ বেশি।ওজন বৃদ্ধির সাথে সাথে হাঁটাচলা করতে সমস্যা হয়। হাঁটুর সন্ধিস্থল, কার্টিলেজ, লিগামেন্ট ক্ষয়প্রাপ্ত হয়। আর্থ্রাইটিস, গেঁটে বাত এবং গাউট হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।
অতিরিক্ত চর্বি থেকে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। অতিরিক্ত কম ওজন বা অতিরিক্ত বেশি ওজন- দুটোই সুস্থতার বিপরীত। নিজের আদর্শ ওজন নির্ণয় করুন, এবং আপনার অবস্থার পরিপ্রেক্ষিতে ওজনকে আদর্শ অবস্থানে আনবার জন্য চেষ্টা করুন।

শেয়ার করুন

0 comments: