মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০১৭

ফেইসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে করণীয়



ফেইসবুকে ভুয়া অ্যাকাউন্টের পাশাপাশি বন্ধ হচ্ছে অনেক ব্যবহারকারীর আসল অ্যাকাউন্ট।

শনিবার সকাল থেকে বাংলাদেশের অনেক ব্যবহারকারীর ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছে। যাদের অ্যাকাউন্ট বন্ধ হয়নি সে সকল ব্যবহারকারীরা এখন চিন্তিত তাদের ফেইসবুক আইডি নিয়ে। অনেকেই প্রশ্ন করছেন, আমার বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্ট কিভাবে ফিরে পাব কিংবা আইডি বন্ধ হয়ে গেলে কি করব?

যাদের ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে প্রথমে এই ঠিকানায় গিয়ে ফেইসবুকের লগইন ইমেইল আইডি বা ফোন নম্বর দিতে হবে। তারপর সম্পূর্ণ আসল নামটি লিখতে হবে। নামটি যেন জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্টের কিংবা লিগ্যাল কোনো ডকুমেন্ট অনুযায়ী হয়।


এরপর লিগ্যাল ডকুমেন্ট ফাইল স্ক্যান কপি আপলোড করে দিতে হবে। কি কি ডুকেমন্ট লাগবে তা এই ঠিকানা গিয়ে দেখে নিতে পারবেন।

এরপর যদি আপনার ফেইসবুকে দেয়া নামটি লিগ্যাল ডকুমেন্ট অনুযায়ী না হয় কেন ভিন্ন নাম তা ‘Additional info’ অপশনে বিস্তারিত লিখে দিতে পারেন। এছাড়া অন্য কোনো প্রমাণ এতে লিখতে হতে পারে পারে।

এরপর ফেইসবুক ৭২ ঘণ্টার মত সময় নেবে পর্যবেক্ষণ করতে। যদি ফেইসবুক আপনার প্রমাণ গ্রহণযোগ্য বলে মনে করে তাহলে অ্যকাউন্টটি ফিরে পাবেন।

উল্লেখ্য ভুয়া অ্যাকাউন্টগুলো চিহ্নিত করে সেগুলো বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে ফেইসবুক। ভুয়া অ্যাকাউন্টগুলো মূলত স্প্যাম ছাড়তে ব্যবহার করা হয়ে থাকে। ফলে এই অ্যাকাউন্টগুলোর কারণে সাধারণ ব্যবহারকারীরা বিভ্রান্ত হয়ে থাকেন। তাই ফেইসবুকের এই পদক্ষেপ নিয়েছে।

শেয়ার করুন

0 comments: