বৃহস্পতিবার, মে ২৫, ২০১৭

বিশ্বের একমাত্র প্লাটিনাম সার্টিফায়েড নিউওয়্যার ফ্যাক্টরি এখন বাংলাদেশে

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশেন (বিজিএমইএ) ও বিকেএমইএ’র সাবেক সভাপতি ফজলুল হক বলেছেন, বিশ্বের একমাত্র প্লাটিনাম সার্টিফায়েড নিউওয়্যার ফ্যাক্টরি এখন বাংলাদেশে।
এই কারখানাটি এনভয় গ্রুপের। আমরা সনদপ্রাপ্ত কারখানা আছে। অনেকে জানতে চান, এত ভালো কারখানা করে লাভ কেমন হচ্ছে? কেউ শুধু লাভের কথা চিন্তা করলে তাঁর সনদ অর্জনের মতো কারখানা করা উচিত নয়। যিনি শ্রমিকদের প্রতি, সমাজের প্রতি দায়বদ্ধতা অনুভব করবেন, কেবল তিনিই এ ধরনের কারখানা করবেন।

আমাকে প্রায় সবাই বলেন, বায়াররা বেশি দাম দেন কি না। টেবিলে বসে বায়াররা কয়েক মিনিট কারখানার ভীষণ প্রশাংসা করেন। তারপর বলবেন, বাজার খুব প্রতিযোগিতামূলক। দাম বাড়াতে পারব না।

আমি একসময় বিজিএমইএর প্রেসিডেন্ট ছিলাম। বায়ারদের ‘না’ বলার জন্য তখন স্লোগান শুরু করেছিলাম। কম-বেশি অনেকেই তখন বায়ারদের ‘না’ বলতেন । একজন মালিক কয়েক কোটি টাকা খরচ করে সংস্কারকাজ করলেন। বায়ার যদি তাঁকে মাত্র দুই সেন্ট করেও দাম বাড়ান, তাহলেও তিনি একধরনের তৃপ্তি পাবেন। অন্তত ভাবতে পারবেন, সামান্য হলেও বায়ার তাঁর জন্য কিছু করেন।
এখন বাংলাদেশের পোশাকশিল্পের গড় মান পৃথিবীর যেকোনো দেশের থেকে ভালো। আমাদের এখন প্রতিযোগিতা করতে হয় বইয়ে লেখা মানের সঙ্গে। একবার ইংল্যান্ডের এক সাংবাদিককে প্রশ্ন করেছিলাম, আপনারা বইয়ের মান বাদ দিয়ে যেকোনো দেশের পোশাকশিল্পের মানের সঙ্গে তুলনা করেন। তিনি বললেন, ইংল্যান্ডেও এমন শিল্প আছে, যেখানে তোমার ঢুকতে রুচি হবে না।

পৃথিবীর  সেরা তিনটি কারখানা বাংলাদেশে সবচেয়ে বেশি গ্রিন ফ্যাক্টরি বাংলাদেশে । আমরা ভালো করছি। তবে আরও অনেক ক্ষেত্রে ভালো করতে হবে। ভবিষ্যতে দেশের শিল্পকারখানা আরও ভালো করবে।
গত ১৬ এপ্রিল প্রথম আলোর আয়োজনে ‘কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসকল কথা বলেন তিনি।

শেয়ার করুন

0 comments: