শনিবার, মে ০৬, ২০১৭

জরুরি মুহূর্তে তথ্য দেবে গুগলের নতুন অ্যাপ



গুগলের ট্রাস্টেড কনট্যাক্টস অ্যাপ স্মার্টফোন এখন মানুষের নিত্যসঙ্গী। মানুষ যেখানে যাচ্ছে, সেখানেই স্মার্টফোনকে সঙ্গী করছে বলে টেকনোলজি সংস্থাগুলোর আগ্রহের বিষয় হয়ে উঠেছে। জরুরি প্রয়োজনে বন্ধু ও পরিবারের সঙ্গে যোগাযোগ করতে ‘
ট্রাস্টেড কনট্যাক্টস’ নামের একটি অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে গুগল। ট্রাস্টেড কনট্যাক্টস ব্যবহার করে ফোনের কনট্যাক্টস থেকে মানুষকে ট্যাগ করা যাবে।

গাড়ি দুর্ঘটনা, আগুন, ভূমিকম্পের মতো জরুরি কোনো ঘটনা ঘটলে এই অ্যাপটি ব্যবহার করে কোনো ব্যক্তির লোকেশন জানা যাবে এবং মেসেজও পাঠানো যাবে। স্ট্যাটাসে পছন্দসই কিছু লিখে বা ‘আই অ্যাম ওকে বা ‘আই নিড অ্যাসিসট্যান’-এর মতো মেসেজ পোস্ট করা যাবে। অ্যাপটিতে ‘অ্যাকটিভিটি স্ট্যাটাস’ শো করবে। গুগল এটাকে ব্যক্তিগত নিরাপত্তার অ্যাপ্লিকেশন বলছে। সোমবার গুগল প্লেস্টোরে এ অ্যাপটি রিলিজ করা হয়েছে। শীঘ্র আইওএস ভার্সনে এ অ্যাপটি চলে আসবে। গুগলের নতুন এ অ্যাপটির সঙ্গে ফেসবুকের সেফটি চেক ও অ্যাপলের আইওএসে থাকা ফিচারের মিল পাওয়া যায়।

গুগলের নতুন এই ভার্সনে কারও ‘ট্রাস্টেড’ স্ট্যাটাস হিসেবে মেল পাওয়ার অনুমতি দিলে তারা আপনার বর্তমান লোকেশনের ইনফরমেশন জানাতে পারবে। আপনি পাঁচ মিনিটের মধ্যে সাড়া না দিলে, তবে ওই অ্যাপটি আপনার সর্বশেষ লোকেশন অটোম্যাটিকভাবে শো করবে। ফোনের জিপিএস ট্র্যাকিংয়ের মাধ্যমে এই লোকেশন সিলেক্ট করা হয়।

বন্ধ না করা পর্যন্ত কনট্যাক্টসে থাকা যে কোনো গ্রুপের সঙ্গে আপনার লোকেশনের ইনফরমেশন শেয়ার করবে এটি। সুতরাং ২০ মিনিটের কোনো দূরত্বে গেলে কিংবা দুই মাসের কোনো ট্যুরে গেলেও এ অ্যাপটি কাজে লাগানো যাবে। অ্যাপ হিসেবে ট্রাস্টেড কনট্যাক্টস গুগলের জন্য নতুন হলেও ২০০৫ সাল থেকে ওয়েবে নিরাপত্তা টুল সুবিধা দিচ্ছে গুগল। ২০০৫ সালে হ্যারিকেন ক্যাটরিনার সময় ওয়েব টুল চালু করেছিল গুগল, যার মাধ্যমে জরুরি মুহূর্তে মানুষ প্রিয়জনের লোকেশন বের করতে পারত।

শেয়ার করুন

0 comments: