বৃহস্পতিবার, মে ১৮, ২০১৭

দুবাইয়ে বাংলা লাইব্রেরীর যাত্রা শুরু

লুৎফুর রহমান

দুবাইয়ে বাংলা লাইব্রেরীর যাত্রা শুরু হয়েছে। গত ১০ই মে সন্ধ্যায় দুবাইয়ের নাহদা এলাকায় বাংলাদেশী মালিকানাধীন The Food Village রেস্টুরেন্টে এই অস্থায়ী বাংলা লাইব্রেরীর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। 

পরবাসে বাঙালিদের বাংলা বই পড়াতে এ উদ্যোগ নিয়েছে বুকে বইয়ের ফেরিওয়ালা The Urban Readers। ছোট্ট এক অনাড়ম্বর আড্ডার মধ্যে দিয়ে যাত্রা হল তাঁদের প্রথম লাইব্রেরির। 

The Urban Readers এর সদস্যগণ জড়ো হয়েছিল দুবাইস্থ । আড্ডার ছলে তারা শুরু কররেন তাঁদের প্রথম পাঠাগার। The Urban Readers এর সদস্য এবং অন্যান্য নিবেদিত পাঠকদের নিজস্ব সংগ্রহের বই দিয়ে এই পাঠাগারের উদ্বোধন করা হয়। 

আরব আমিরাতে বসবাসরত সকল বাংলাদেশী এই পাঠাগার থেকে বিনামূল্যে বই ধার নিতে পারবেন। বাংলাদেশীদের মাঝে বেশি বেশি পাঠাভ্যাস গড়ে তোলার জন্য The Urban Readers এর এই আয়োজন। আড্ডায় উপস্থিত The Urban Readers এর সদস্য ও কয়েকজন গণ্যমান্য অতিথি সকলেই The Urban Readers এর এই উদ্যোগ নিয়ে অনেক আশাবাদ ব্যক্ত করেন। 

The Urban Readers এর সদস্যদের মাঝে উপস্থিত ছিলেন মোহাম্মদ নওশের আলী, শেখ আব্দুল করিম শুজা, মাশুকুর রহমান, জুলফিকার হায়দার খান, গুলশান আরা, হাসান মাহমুদ, নাহিদা খান, রফিকুজ্জামান লিটন, চৌধুরী মাহির আনসার ফারহান , রিবা রহমান The Urban Readers তাঁদের পাঠাগার আরও বেশ কয়েকটি স্থানে স্থাপনের আশা ব্যক্ত করে জানান যে অচিরেই শারজাহস্থ Hudaibiya Restaurant এ পরবর্তী পাঠাগার হবে। 

অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন দুবাই চিড়িয়াখানার পরিচালব, বিশিষ্ট প্রাণি বিষয়ক লেখক ডঃ রেজা খান। আরো উপস্থিত ছিলেন হারুন উর রশিদ, ওসমান গনি, নাজমুল হক , জিনাত রেজা খান প্রমুখ। 

অতিথিগণ সকলেই The Urban Readers এর এই উদ্যোগকে স্বাগত জানান এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

শেয়ার করুন

0 comments: