রবিবার, মে ১৪, ২০১৭

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইউ এ ই আসছেন কাল ১৫ মে


ভিসা সংকটে নাকাল ১০  লক্ষ প্রবাসী আশায় বুক বেঁধেছেন

জাহাঙ্গীর কবীর বাপপি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বি এস সি'র আমিরাত সফরের প্রক্রিয়া চুড়ান্ত হয়েছে বলে জানা গেছে। তিনি আগামীকাল সোমবার দুপুর ১-০৫টায় এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটযোগে ঢাকা থেকে দুবাই এসে পৌছুবেন । এর পর এয়ারপোর্ট থেকে সরাসরি তিনি আবুধাবি ইন্টার কন্টিনেন্টাল হোটেলে এসে উঠবেন।

১৬ মে মন্ত্রী আবুধাবিতে ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম ইনভেস্টমেন্ট কোম্পানীর কনফারেন্স হলে আরব আমিরাতের ফেডারেল গভর্নমেন্টের মানব সম্পদ ও আমিরাতিকরণ মন্ত্রী সাকর গোবাশ সাঈদ গোবাশ এঁর সাথে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে একান্ত বৈঠকে মিলিত হবেন। যার মূল এজেন্ডা ভিসা ইস্যু।এতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব বেগম শামসুন নাহার, ইউ এ ইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডাঃ মোহাম্মদ ইমরান সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রীর সাথে থাকার কথা আছে। একই দিন দুপূরে তিনি ইউ এ ই র স্বরাষ্ট্র মন্ত্রীর সাথে বৈঠক করবেন এবং রাতে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি কর্তৃক আবুধাবি কর্তৃক ইন্টার কন্টিনেন্টাল হোটেলে তাঁকে দেয়া গন সংবর্ধনায় অংশ নেবেন।পরদিন বুধবারও আমিরাত সরকারের সাথে গুরুত্বপূর্ণ কিছু বৈঠকে অংশ নেবে্ন। বৃহস্পতি বার তিনি দুবাই'র উদ্দেশে আবুধাবি ত্যাগ করবেন এবং দুবাই ও উত্তর আমিরাতে তিনি তাঁকে দেয়া কয়েকটি সংবর্ধনায় অংশ নেবেন। 

২১ মে রবিবার বিকেল ০৪-৪৫টায় তাঁর দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্স এর আর একটি ফ্লাইটে সফর শেষে ঢাকা ফেরার কথা আছে। মন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ সচিব ছাড়াও  মন্ত্রণালয়ের ৬ জন অতিরিক্ত ও উপ সচিব পর্যায়ের কর্মকর্তারা থাকার কথা আছে। এ ছাড়া মন্ত্রী পত্নী,দুই পুত্রও আসছেন।

মন্ত্রীর সফর নিয়ে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসের কূটনৈতিক মহলে দৌড় ঝাঁপ চলছে। অভিবাসন সংক্রান্ত জটিলতা নিরসনে এই সফর ভূমিকা রাখবে বলে আশায় বুক বেঁধে আছেন  প্রায় ৫ বছর ধরে ভিসা সংকটে নাকাল ১0 লক্ষ প্রবাসী বাংলাদেশী।  
উল্লেখ্য ২0১২ সালের মধ্য আগস্ট থেকে ইউ এ ই গৃহকর্মী ও ফ্রী জোনের কিছু ভিসা ছাড়া বাংলাদেশীদের সব রকমের ভিসা বন্ধ করে দেয় মুলতঃ আমিরাতের শ্রমবাজারে চাহিদার অতিরিক্ত বাংলাদেশী অভিবাসীর অনুপ্রবেশ,ভিসা জালিয়াতি সহ বিভিন্ন অপরাধ প্রবণতার সাথে অত্যাধিক হারে বাংলাদেশীদের জড়িয়ে পড়ার কারণে।

শেয়ার করুন

0 comments: