মঙ্গলবার, মে ১৬, ২০১৭

প্রবাসীদের কান্নার ফল - কিছুটা হলেও সহজ হচ্ছে ভিসা প্রক্রিয়া

মোহাম্মদ আবু মুছা

দীর্ঘদিন দেশটির সঙ্গে উচ্চপর্যায়ের দ্বিপাক্ষিক কোনো সফরও হয়নি দু'সরকারের। দুই বছর আগে বর্তমান প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি মন্ত্রণালয়ের দায়িত্বভার গ্রহণ করে এই প্রথম আমিরাত সফরে আসলেন তিনি। প্রবাসী কল্যাণমন্ত্রীর দীর্ঘ প্রতিক্ষীত এই সফরে আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য দরজা খোলার ইঙ্গিত আসছে।গত ২০১২ সালের আগষ্ট এ হঠাৎ করে বন্ধ হয়ে যায় বাংলাদেশের ভিসা।এই দীর্ঘ সময়ে বাংলাদেশের অনেক ক্ষুদ্র এবং মাঝারি ব্যাবসায়ী পূজি হারিয়ে দেউলিয়া হয়েছে।হারিয়েছে শত শত শ্রমিক তার কর্মস্থল।নতুন করে আসেনি আর কোন শ্রমিক।তবে কিছু মহিলা শ্রমিক এসেছে ঘরের ভিসায়।

সংযুক্ত আরব আমিরাতের বন্ধ ভিসা চালু করতে ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন দেশটির মানবসম্পদ ও উন্নয়ন বিষয়কমন্ত্রী সাকর ঘোবাস সাঈদ ঘোবাস। আমিরাত সফররত বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এ তথ্য জানিয়েছেন। বৈঠক শেষে আবুধাবী বাংলাদেশ দূতবাসের কর্মকর্তাদের সাথে মত বিনিময় শেষে উপস্হিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন এক সাপ্তহ এর মধ্য সুফল পাওয়া যাবে। সরকার বাংলাদেশের অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ দেবার সম্ভবনা দেখা দিয়েছে। নুরুল ইসলাম বিএসসি বলেন, বর্তমানে আরব আমিরাতে অনেক বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন। তাদেরকে দেশে ফেরত নেয়ার জন্য ঢাকার প্রতি আহ্বান জানিয়েছে আমিরাত সরকার।

দূতাবাসকে প্রতিনিয়ত আমিরাতের স্থানীয় মন্ত্রাণলয়ের সঙ্গে যোগাযোগ রাখার জন্য অনুরোধ করেন বাংলাদেশের মন্ত্রী। আবুধাবী দূতাবাসে মতবিনিময়কালে রাষ্ট্রদূত ড. মুহাম্মদ ইমরানসহ মন্ত্রীর সফরসঙ্গী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল গভর্নমেন্টের মানব সম্পদ ও আমিরাতিকরণ মন্ত্রী সাকর গোবাশ সাঈদ গোবাশ এর সাথে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বি এস সি পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে একান্ত বৈঠকের আজকের ছবি ।

ছবি: : UAE Ministry of Human Resources and Emiratisation

শেয়ার করুন

0 comments: