রবিবার, মে ১৪, ২০১৭

"এক হাতে বাজে অগ্নিবীণা কণ্ঠে গীতাঞ্জলি " সাংবাদিক সম্মেলন - জ্যাকসন হাইটস ইউ এস এ




বাংলা সাহিত্যের দুই বরেণ্য কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম কে নিয়ে শতদল আয়োজন করতে যাচ্ছে আগামী ২১শে মে , রবিবার পিএস ১৪৯, ৯৩-১১, ৩৪ এভিনিউ , জ্যাকসন হাইটস এ একটি নিরীক্ষা মূলক অনুষ্ঠান "এক হাতে বাজে অগ্নিবীণা কণ্ঠে গীতাঞ্জলি "গত শুক্রবার ০৫/১২/২০১৭ মেজবান রেস্টুরেন্ট এ এক সাংবাদিক সম্মেলনে শতদল এর প্রেসিডেন্ট কবির কিরণ এই তথ্য দেন। তিনি জানান এই অনুষ্ঠানটির মূল পরিকল্পনা দুই মহান কবির জীবন দর্শন , চিন্তা , চেতনায়, গানে কবিতায় , নৃত্যে কিভাবে মানুষের অন্তরের গভীরে প্রবেশ করা যায়, বিশেষ করে উত্তর আমেরিকায় বসবাস রত বাঙালি প্রজন্মদের আরো কিভাবে সম্পৃক্ত করা যায় সেই উদ্দেশ্য নিয়ে এ অনুষ্ঠানটির আয়োজন। বাংলাদেশ , ভারত , উত্তর আমেরিকার অনেক গুণী শিল্পীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন, আর তাঁরা হলেন কাজী নজরুলের নাতনী , বাচিক শিল্পী অনিন্দিতা কাজী ,বিখ্যাত নজরুল সঙ্গীত শিল্পী সুজিত মুস্তফা ,জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা ,উদীয়মান তরুণ শিল্পী শবনম আবেদী , নজরুল সঙ্গীত শিল্পী উলফাৎ পারভীন রোজি ,শতদল , বিপা ,সুরছন্দ ,ইন্ডিয়ান কালচারাল কমিউনিটি ,সৃজনী ,শিল্পকলা একাডেমী ও স্থানীয় বিশিষ্ট শিল্পীরা। অনুষ্ঠানে শিশু কিশোরদের জন্য অডিটোরিয়ামের ভিতরে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।সময় দুপুর ১:০০ টা থেকে ৩:২০টা। ক গ্রুপ(১-৫ গ্রেড ) -রবীন্দ্র ,নজরুলের ছবি আঁকা , খ গ্রুপ (৬-৮ গ্রেড ) -কবিতা আবৃত্তি প্রতিযোগিতা , শুধুমাত্ৰ রবীন্দ্র -নজরুল এর যেই কোনো সংক্ষিপ্ত কবিতা ,গ গ্রুপ (৯-১২ গ্রেড)- রচনা প্রতিযোগিতা ,বিষয় -রবীন্দ্র -নজরুল এর সম্পর্ক ,২০০ শব্দের মধ্যে হতে হবে (ইংরেজী অথবা বাংলায় লেখা যাবে ) প্রতিটা বিষয়ের উপর প্রথম স্থান অধিকারীকে পুরস্কার দেওয়া হবে এবং মূল মঞ্চে ডাকা হবে। ইভেন্ট এর পক্ষ থেকে কাগজ ও পেন্সিল সরবরাহ করা হবে।
দুপুর ৩:৩০টা থেকে স্থানীয় শিল্পীদের অনুষ্ঠান দিয়ে শুরু হবে এবংঅতিথি শিল্পীদের পরিবেশনার মাধ্যমে রাত ০৯:১৫ টা অনুষ্ঠান শেষ হবে।


সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন অনুষ্ঠানের কনভেনার কবির কিরণ ও মেম্বার সেক্রেটারি দেবল গুপ্ত এবং তার সাথে সাথে কিভাবে উত্তর আমেরিকাতে বাঙালীদের মাঝে ,বিশেষ করে নুতন প্রজন্মের মাঝে একটি সুস্থ ধারার বাংলা সংস্কৃতি চর্চা চালু রাখা যায় তার উপর গুরুত্ব দেন। । অনুষ্ঠানে নজরুল গবেষক ,কবি,সংগীত শিল্পী ,রবীন্দ্র , নজরুল প্রেমী অনেকে উপস্থিত ছিলেন।নজরুল গবেষক ড:মাহবুব হোসেন তাঁর বক্তব্যে নজরুলের কর্ম , চিন্তা ও চেতনাকে কে তুলে ধরেন এবং নজরুলের গান কে উত্তর আমেরিকা তে ছড়িয়ে দেওয়ার আহ্ববান জানান। আরও বক্তব্য রাখেন কবি এবিএম সালেহ উদ্দিন , চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি আজিজ নাঈমী ,শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ সোসাইটির সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায় ,কমিউনিটি এক্টিভিটিস আবু তালেব চৌধুরী চান্দু ,বাংলাদেশ সোসাইটির শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবিব ,জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশনের অফ আমেরিকার সিনিয়র সদস্য মহম্মদ গোফরানুল হক ,জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশনের অফ আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হুমায়ুন কবির ,সঙ্গীত শিল্পী তুহিন আজাদ রোজি ,শতদলের ট্রেজারার সাবরিনা কবির ছন্দা ও অন্যান্য গুণী ব্যক্তিরা।
কবির কিরণ ও দেবল গুপ্ত সবাইকে আবারো শতদলের এই বিশেষ পরিবেশনা দেখার জন্য , উপভোগ করার জন্য একুশে মে , রবিবার দুপুর থেকে আসার আহ্ববান জানান ।

শেয়ার করুন

0 comments: