সোমবার, মে ০১, ২০১৭

২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন উজ্জ্বল হয়েছে মাশরাফি বিন মুর্তজার দলের



আইসিসির বার্ষিক বিশ্ব ওয়ানডে র‍্যাঙ্কিং। ২০১৪ সালের মে মাসের ১ তারিখ থেকে পরবর্তী ম্যাচগুলোর ফলাফলকে বিবেচনায় আনা হয়েছে। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ আছে আগের সপ্তম অবস্থানেই। রেটিং পয়েন্ট কমেছে একটি। বর্তমান রেটিং ৯১। কিন্তু সুসংবাদ হলো ষষ্ঠ স্থানে থাকা শ্রীলঙ্কার সঙ্গে টাইগারদের পয়েন্ট ব্যবধান কমে হয়েছে মাত্র দুই। শ্রীলঙ্কার রেটিং ৯৩। তার চেয়েও বড় সুসংবাদ, নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে বাংলাদেশ। তাতে ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন উজ্জ্বল হয়েছে মাশরাফি বিন মুর্তজার দলের। স্বাগতিক হিসেবে ইংল্যান্ড সরাসরি বিশ্বকাপ খেলবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ সাত দল (ইংল্যান্ড বাদে) সরাসরি চলে যাবে বিশ্বকাপে। এ সময়ের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বাংলাদেশের সঙ্গে ব্যবধানটা কমিয়ে আনার সম্ভাবনা নেই বললেই চলে।

র‍্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৮। তাদের রেটিং কমেছে দুইটি। ফলে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের রেটিং ব্যবধান বেড়ে হয়েছে তিন। সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ এগিয়ে ছিল দুই পয়েন্টে। ক্যারিবিয়ানদের রেটিং কমেছে ৪ পয়েন্ট।


৩০ সেপ্টেম্বরের আগে বাংলাদেশের রয়েছে দুটি সূচি। এ মাসের ১২ তারিখে আয়ারল্যান্ডে শুরু হওয়া ত্রিদেশীয় সিরিজ। সেখানে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ নিউজিল্যান্ড। এরপর জুনে আইসিসি ট্রফিতে অংশ নেবেন মাশরাফিরা। আইসিসি ট্রফিতে পাকিস্তানও খেলবে। নির্ধারিত সময়ের মধ্যে এটাই পাকিস্তানের একমাত্র সিরিজ।

ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পায়নি। জুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর সেপ্টেম্বরে পাঁচটি ওয়ানডে খেলতে ইংল্যান্ড সফরে যাবে তারা। ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের ধারাবাহিক পারফম্যান্সের ছাপ রাখতে পারলে টাইগারদের সরাসরি বিশ্বকাপে খেলা একরকম নিশ্চিতই।


শেয়ার করুন

0 comments: