রবিবার, জুলাই ৩০, ২০১৭

‘সেরা বাঙালি ২০১৭’ পুরস্কার নিলেন মাশরাফি

ক্রীড়া ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২০১৭ সালের সেরা বাঙালি খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটের অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা। তাঁকে এই পুরস্কারে ভূষিত করেছে কলকাতা ভিত্তিক গণমাধ্যম এবিপি আনন্দ।  ম্যাশ ছাড়াও অভিনয় ক্যাটাগরিতে এই পুরস্কার ঝুলিতে পুরেছেন বাংলাদেশের জয়া আহসান।
পুরস্কার গ্রহণ শেষে মঙ্গলবার দেশে ফেরার কথা মাশরাফীর। এর আগে বেশ কয়েকজন তারকা ক্রিকেটার এই পুরস্কার পেয়েছিলেন। ২০০৭ সালে বাংলাদেশ দলের সাবেক দলনেতা হাবিবুল বাশার এবং ভারতের সৌরভ গাঙ্গুলি পুরস্কারটি লাভ করেন। এছাড়া সাকিব আল হাসান, ভারতের মনোজ তিওয়ারি ও নারী ক্রিকেটার ঝুলন গোস্বামী ২০১২ সালে পুরস্কার পান।
সৌরভ গাঙ্গুলীর পর আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে মাশরাফি হলেন সফল অধিনায়ক। ওয়ানডেতে তিনি হলেন বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি। তাঁর ঝুলিতে ২৩২ টি উইকেট। তিন ফরম্যাটের ক্রিক্রেট মিলিয়ে অধিনায়ক হিসাবে তিনি জিতেছেন ৩৮ টি ম্যাচ। ২০১৫ সালের দলকে নিয়ে গেছেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। তাঁর কাঁধে ভর করেই এবার চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে পৌঁছয় বাংলাদেশ। বলের পাশাপাশি ব্যাট হাতেও ম্যাচের রং বদলেছেন তিনি।
আন্তর্জাতিক ক্রিকেটে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন ১৫ বার। এবিপি আনন্দের অভিমত মাশরাফির হাত ধরেই বাংলাদেশের ক্রিকেট পৌঁছেছে অন্য উচ্চতায়। বিশ্বক্রিকেটে অন্যতম শক্তিশালী দল হিসাবে উঠে এসেছে বাংলাদেশ।
অভিনয়, সঙ্গীত, শিল্পকলা, ক্রীড়া, সাহিত্য, বিনোদন সহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা বাঙালি কীর্তিমানদের এদিন পুরস্কৃত করেছে এবিপি আনন্দ। এবার নিয়ে ১৩ বার এই পুরস্কার দিয়ে আসছে এই সংস্থাটি।

শেয়ার করুন

0 comments: