রবিবার, জুলাই ১৬, ২০১৭

গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে হোন্ডা- কারণ ব্যাটারির ত্রুটি

২০১৩ সাল থেকে ২০১৬ সালের মধ্যে তৈরি যুক্তরাষ্ট্রে ১২ লাখ ‘অ্যাকর্ড’ গাড়ি ফেরত নেবে গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটি। ব্যাটারি সেন্সরে ত্রুটির কারণে গাড়ির ইঞ্জিনে আগুন লাগছে এমন বেশ কিছু অভিযোগের প্রেক্ষিতে এই ঘোষণা দিয়েছে হোন্ডা, বলা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।
প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, সাধারণত গাড়ির ব্যাটারিতে কোনো ত্রুটি দেখা দিলে চালককে সেটির তথ্য দেয় সেন্সরটি। ধারণা করা হচ্ছে আর্দ্রতার থেকে এটি যথেষ্টভাবে আটকানো হয়নি। ফলে রাস্তার লবণের মতো উপাদানগুলো এতে প্রবেশ করতে পারে এবং শর্ট সার্কিটের কারণে আগুন ধরে যায়।

হোন্ডা’র পক্ষ থেকে বলা হয়, “এই ঘটনায় কোনো হতাহতের অভিযোগ পাওয়া যায়নি।”

সম্প্রতি তাকাতা এয়ারব্যাগ ত্রুটির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় গাড়ি ফেরতের ডাক দিয়েছে হোন্ডা। এতে প্রতিষ্ঠানটির বিলাসবহুল ব্র্যান্ড ‘অ্যাকিউরা’ গাড়ি রয়েছে। এই ত্রুটির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ১২ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া অন্যান্য দেশেও দুর্ঘটনার খবর পাওয়া গেছে।

চলতি মাসের শেষ দিকে ত্রুটিওয়ালা ব্যাটারি রয়েছে এমন গাড়ি ফেরত নেওয়া শুরু করবে হোন্ডা। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে গ্রাহকরা তার গাড়ি ফেরত চাওয়া হয়েছে কিনা তা জানতে পারবেন।

শেয়ার করুন

0 comments: