বুধবার, আগস্ট ০২, ২০১৭

সংযুক্ত আরব আমিরাতে ট্যাক্স আইন ঘোষণা

সংযুক্ত আমিরাতের মহামান্য প্রেসিডেন্ট শেখ খলিফা বিন যায়েদ আল নাহিয়ান বহু প্রতীক্ষিত ট্যাক্স ফেডারেল আইন নম্বর- ৭/২০১৭ ঘোষণা করেছেন। এই আইনের মাধ্যমেই আমিরাতে টেক্স ব্যবস্থাপনা, পরিকল্পনা এবং আদায় সম্পর্কিত সকল কাজ সম্পন্ন করা হবে। 
  দুবাইয়ের ডেপুটি রুলার, আমিরাতের ফাইন্যান্স মিনিস্টার এবং এফটিএ চেয়ারম্যান শেখ হামদান বিন রাশিদ আল মাক্তুম বলেন, "ট্যাক্স সিস্টেম চালু আমিরাতের অর্থনীতিকে বৈচিত্র্যময় করার জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক"। 

মহামান্য প্রেসিডেন্ট শেখ খলিফা বিন যায়েদ আল নাহিয়ান এর ট্যাক্স আরোপ আমিরাত সরকারের আয়কে টেকসই এবং বহুমুখী করার জন্য এক যুগান্তকারী পদক্ষেপ। ট্যাক্সের মাধ্যমে অর্জিত বর্ধিত সম্পদ সরকারকে একটি ভাল ভবিষ্যতের জন্য তার উন্নয়ন এবং অবকাঠামোর আধুনিকায়নে গতি বজায় রাখতে সক্ষম করে তুলবে। " 

এর মাধ্যমে কিভাবে টেক্স আইন কাজ করবে, ফেডারেল অব টেক্স এডমিনিস্ট্রেশান বা টেক্স আদায়কারী এবং প্রদানকারীর অধিকার এবং বাধ্যবাদকতা সমূহ কি হবে তা বিস্তারিত বর্ণনা করা হয়েছে। এই আইনে টেক্স পদ্ধতি, অডিট, আপত্তি, রিফান্ড, আদায় ও বাধ্যবাদকতা সহ, টেক্স নিবন্ধন, টেক্স রিটার্ন প্রস্তুতি, দাখিল, পেমেন্ট, স্বেচ্ছাপ্রকাশ নিয়ম এবং কর ফাঁকি সহ সাধারন সকল তথ্য সন্নিবেশিত করা হয়েছে। 

সংক্ষেপে টেক্স আইন 

যে কোন ব্যক্তি কোন ব্যবসা পরিচালনা করিলে তাকে যথাযত হিসাব, বাণিজ্যিক হিসাব বই সংরক্ষণ সহ আইনে উল্লেখিত কর সম্পর্কিত সকল তথ্য সংরক্ষণ করিতে হইবে। কর রিটার্ন, ডাটা, তথ্য, রেকর্ড সহ সকল ডকুমেন্ট কর্তৃপক্ষের কাছে আরবিতে দাখিল করিতে হইবে। ফেডারেল টেক্স অথরিটি অন্য ভাষায়ও ডকুমেন্ট গ্রহণ করবে সে ক্ষেত্রে আরবি অনুবাদ কপিও সাথে দিতে হবে। সেক্ষেত্রে সকল খরচ হিসাব প্রদানকারীকেই বহন করিতে হইবে। 

আইন অনুযায়ী কোন ব্যক্তি নিবন্ধনযোগ্য হলে তাকে নিবন্ধিত হতে হবে। নিবন্ধনের পর নিবন্ধিত ব্যক্তিকে টেক্স রেজিস্ট্রেশান নম্বর নিতে হবে এবং কর্তৃপক্ষের সাথে সকল লেনদেন এবং ডকুমেন্টে এই নম্বর উল্লেখ করিতে হইবে। যে কোন পরিস্থিতিতে ট্যাক্স রেকর্ড সম্পর্কিত তথ্য সংশোধনের প্রয়োজন হতে পারে সে ক্ষেত্রে সকল সংশোধনী ২০ জুনের মধ্যে দাখিল করিতে হইবে। 

নিবন্ধনের পর নিবন্ধিত ব্যক্তিকে প্রতি বছর টেক্স রিটার্ন প্রস্তুত করতে হবে এবং তা নির্দিষ্ট সময়ে কর্তৃপক্ষের নিকট দাখিল করতে হবে। সেক্ষেত্রে কোন প্রদেয় থাকলে তা প্রদান করতে হবে। টেক্স রিটার্ন দাখিলের পর আইন অনুযায়ী কোন রিটার্ন অসম্পূর্ণ থাকিলে তা ফেরত দেওয়া হইবে। 

আইন অনুযায়ী অথরিটির অনুমোদিত একজন টেক্স এজেন্ট নিয়োগ করিতে হইবে যারা নিবন্ধিত ব্যক্তির সকল ফাইল এবং ডকুমেন্ট সংরক্ষণ করিবে। এজেন্ট ছাড়া কোন ব্যক্তি টেক্স এজেন্ট এর কাজ করতে পারিবে না যতক্ষণ না ঐ ব্যক্তি টেক্স এজেন্ট হিসেবে কাজ করার জন্য কর্তৃপক্ষের নিকট নিবন্ধিত না হয়। টেক্স এজেন্ট বা টেক্স প্রফেশানাল হওয়ার জন্য এক্সিকিউটিভ রেগুলেশান আইনে নিবন্ধন,অধিকার এবং বাধ্যবাদকতা সমূহ বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

কর্তৃপক্ষ যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের হিসাব ঠিকমত আইন অনুযায়ী সম্পাদন করেছেন কিনা তা তাদের অডিট এর মাধ্যমে নিশ্চিত হতে পারবেন। এই অডিট কর্তৃপক্ষের অফিসে বা টেক্স রিটার্ন জমাদানকারী প্রতিষ্ঠানের অফিস, ব্যবসা প্রতিষ্ঠান বা স্টোরে হতে পারে। সে ক্ষেত্রে ঐ প্রতিষ্ঠানকে কমপক্ষে ৫ কর্ম দিবস আগে জানানো হবে। 

টেক্স অডিটের সময় কর্তৃপক্ষ চাহিলে মূল ডকুমেন্ট, পণ্যের নমুনা, যন্ত্রপাতি এবং অন্যান্য সম্পদ যা ব্যবসা প্রতিষ্ঠানে মওজুদ আছে তা টেক্স অডিটরকে প্রদান করতে হবে। টেক্স অডিট কর্তৃপক্ষের নির্দিষ্ট সময় অনুযায়ী অফিসিয়াল সময়ে সম্পন্ন করা হবে। যদি অফিস সময়ের বাইরে অডিটের প্রয়োজন হয় সে ক্ষেত্রে ডিরেক্টর জেনারেল এর সিদ্ধান্তের প্রয়োজন হইবে। 

প্রথম অডিটে যদি টেক্সে কোন গরমিল হয়েছে বলে সন্দেহ হয় তাহলে কর্তৃপক্ষ পুনরায় অডিটের আদেশ দিতে পারবেন। নিবন্ধিত সকল ব্যক্তি, প্রতিষ্ঠান, তাদের টেক্স এজেন্ট বা বৈধ প্রতিনিধিদের দায়িত্ব পালনের সময় টেক্স অডিটরদেরকে সকল ধরনের সহযোগিতা প্রদান করতে হবে। টেক্স অডিটরদের আইডি, টেক্স অডিট নোটিফিকেশনের কপি নেওয়া, কর্তৃপক্ষের অফিসের বাইরে হওয়া অডিট কার্যক্রমের সময় উপস্থিত থাকা, মূল যে কোন ধরনের ডকুমেন্টের কপি, ডিজিটাল ডকুমেন্টের কপি বা টেক্স অডিটের সময় নেওয়া যে কোন ধরনের তথ্য বা কপি ব্যক্তি বা প্রতিষ্ঠান চাইলে তা নিতে পারিবেন। 

টেক্স অথরিটি অডিটের পর ৫ দিনের মধ্যে প্রদেয় কর উল্লেখ সহ এসেসমেন্ট পেপার প্রদান করিবে। তবে করযোগ্য ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি নির্দিষ্ট সময়ে নিবন্ধিত হতে না পারে অথবা নির্দিষ্ট সময়ে টেক্স রিটার্ন জমা দিতে না পারে, যদি ভুল টেক্স রিটার্ন জমা দেয় এবং টেক্স এজেন্ট যদি ঠিকমত টেক্স হিসাব করতে না পারে তাহলে এসেসমেন্ট পেপার দেওয়া সম্ভব হবে না। 

যদি কোন ব্যক্তি অডিট স্টাফের দূর সম্পর্কেরও আত্মীয় হয়, যদি তাদের মধ্যে বা তাদের কোন আত্মিয়ের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক থাকে বা ডিরেক্টর জেনারেল এর নির্দিষ্ট আদেশ থাকে তাহলে সে ক্ষেত্রে ঐ অডিট স্টাফ সে ব্যক্তি বা প্রতিষ্ঠানের টেক্স অডিট সম্পর্কিত কোন কাজ করতে পারিবে না। কর্তৃপক্ষের কোন স্টাফ গোপনীয় কোন তথ্য কারও কাছে প্রকাশ করতে পারিবে না। 

ট্যাক্সের এর ব্যাপারে বিস্তারিত তথ্য মিনিস্ট্রি অব ফাইন্যান্স এর ওয়েবসাইটে পাওয়া যাবে। www.mof.gov.ae

শেয়ার করুন

0 comments: