মঙ্গলবার, সেপ্টেম্বর ১২, ২০১৭

ফেসবুকে বাড়ি, গাড়ি, মোবাইলের ছবি পোস্ট করলেই দিতে হবে কর!

মনের খেয়ালে সদ্য কেনা ঝাঁ চকচকে গাড়ি বা দামি মোবাইল কিংবা একেবারে হাল ফ্যাশনের হাতঘড়ির ছবি পোস্ট করে দিলে কী ঘটতে পারে? বাড়ি ছুটে আসতে পারে আয়কর দফতরের লোক! হ্যাঁ, এমনই কাণ্ড ঘটতে চলেছে শিগগির। সম্ভবত সামনের মাস থেকেই। এবার থেকে ফেসবুকে গাড়ি, বাড়ি, মোবাইলের ছবি পোস্ট করলেই দিতে হবে কর!
পিটিআই সূত্রে জানা গিয়েছে, ‘প্রোজেক্ট ইনসাইট’ নামের এই প্রোজেক্টের কথা। যেখানে ফেসবুক হোক বা ইনস্টাগ্রাম— সব সোশ্যাল মিডিয়াতেই আয়কর দফতরের নজরদারি চলবে। কালো টাকার সন্ধানে নতুন উদ্যমে ঝাঁপাতে চায় কেন্দ্র। আর সেই কারণেই এই নতুন পরিকল্পনা।
সোশ্যাল মিডিয়া থেকে তথ্য সংগ্রহ করে সন্দেহজনক ব্যক্তিদের চিহ্নিত করা হবে। তার পর তাদের আয়ব্যয়ের হিসেব খতিয়ে দেখা হবে। কোনও ব্যক্তির উপার্জন ও সম্পত্তির হিসেব খতিয়ে দেখে অসঙ্গতি পেলেই তাদের ধরা হবে।
আধারের সঙ্গে প্যান নম্বর যুক্ত করাটা আবশ্যক করেছে আয়কর দফতর। আসলে যে কোনও প্রকারে বেআইনি সম্পত্তি উদ্ধার তো বটেই, কর ফাঁকি দেওয়া ব্যক্তিদেরও চিহ্নিত করতে মরিয়া মোদী সরকার। তাই এ বার আয়কর দফতর শুরু করতে চায় ‘প্রোজেক্ট ইনসাইট’।
এই প্রোজেক্টের জন্য এল অ্যান্ড টি ইনফোটেকের সঙ্গে চুক্তি করেছে আয়কর দফতর। আপাতত বিষয়টি পরীক্ষা নিরীক্ষার স্তরে থাকলেও আগামী মাস থেকেই শুরু হবে নজরদারি।

শেয়ার করুন

0 comments: