মঙ্গলবার, সেপ্টেম্বর ১২, ২০১৭

০৮ থেকে ১২ অক্টোবর জিটেক্স প্রযুক্তি সপ্তাহ শুরু হতে যাচ্ছে

দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আগামী ০৮ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত ৫ দিন ব্যাপী জিটেক্স টেকনোলজি উইক অর্থাৎ জিটেক্স প্রযুক্তি সপ্তাহ শুরু হতে যাচ্ছে। এতে বিশ্বের দেড়শটি দেশের ১ লাখ ৫০ হাজার আইসিটি পেশাজীবী অংশ নেয়ার প্রত্যাশা আয়োজকদের। এই প্রদর্শনীতে বিশ্বের নেতৃস্থানীয় আইসিটি ব্রান্ডের প্রায় ৮০ শতাংশ প্রদর্শিত হচ্ছে।

মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা ও দক্ষিণ এশিয়া অঞ্চলের শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সংক্রান্ত এই প্রদর্শনীতে বিশ্বের শীর্ষস্থানীয় ব্রান্ডসমূহ তাদের নতুন পণ্য ও সেবা উপস্থাপন করছে। এই শিল্পের মূল সিদ্ধান্ত গ্রহণকারীরা এক্ষেত্রে এই অঞ্চলের সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহের উপর আলোকপাত করছে। তথ্য প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান গার্টনার অনুসারে, মধ্যপ্রাচ্য আইসিটি শিল্পের ক্রমবর্ধন বাজার হিসেবে ২০১২ সাল থেকে ২০১৩ সালে এটা সাড়ে ৫ শতাংশ বৃদ্ধি পায় এবং এর পরিমাণ দাঁড়ায় ২০ হাজার কোটি মার্কিন ডলার।


জিটেক্স টেকনোলজি প্রদর্শনী অব্যাহতভাবে ছোটবড়ো সকল ব্যবসায়ে প্রত্যাশিত ফল বয়ে আনছে। গত ২০১৬ সালে অনুষ্ঠিত প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের শতকরা ৮৫ ভাগ জানান, প্রদর্শনীটি তাদের প্রত্যাশিত ব্যবসায়িক চাহিদা পূরণে সক্ষম হয়েছে কিংবা বিনিয়োগের ফল প্রত্যাশা অতিক্রম করেছে। দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ট্রিক্সি লোহমিরম্যান্ড বলেন, জিটেক্স প্রযুক্তি সপ্তাহ এতে অংশ গ্রহণকারী ছোট ব্যবসায়ী থেকে বহুজাতিক কর্পোরেশন ও সরকারী সংস্থাসমূহের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নেতৃত্ব ও ব্যবসায়িক উন্নয়নের মাপকাটি স্থাপন করেছে। চলতি বছর এই  প্রদর্শনীতে বেলারুশ ব্রাজিল, ফিনল্যান্ড কেনিয়া, লিথুনিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া, তিউনিশিয়া এবং ইউক্রেইনের মতো নতুন দেশ অংশগ্রহণ করছে।

শেয়ার করুন

0 comments: