বুধবার, নভেম্বর ২৯, ২০১৭

মুখের দুর্গন্ধ দ্রুত দূর করার উপায়



মুখের দুর্গন্ধের মতো বিব্রতকর জিনিস আর হয় না!একটি সুন্দর চেহারা, আর মুখে দুর্গন্ধ- ভাবুন তো বিষয়টি কেমন!নিয়মিত দাঁত ব্রাশ করেও মুখের দুর্গন্ধ নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। মুখের দুর্গন্ধকে সাধারণত এসিড ব্রেথ বা বেড ব্রেথ বলা হয়ে থাকে।
দাঁতের প্লাক, দাঁতের ক্ষয়,পেঁয়াজ খাওয়া,সাইনাসের সমস্যা হলে, মুখ পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে, ঠিকমতো পানি পান না করলে,মুখের সহায়ক উপকারী লালা উৎপন্ন না হলে,দাঁত ও মাড়ির বিভিন্ন অসুখ হলে সাধারণত মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়।

যারা কেবল মুখ পরিষ্কার রেখে দুর্গন্ধ দূর করতে পারেন না তারা নিচের ঘরোয়া পদ্ধতি অনুসরণ করুন এটি দুর্গন্ধ দূর করতে দ্রুত কাজ করবে।
#  দিনে দুই বেলা ব্রাশ করা দাঁতের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। মুখের দুর্গন্ধ দূর করতেও দুই বেলা দাঁত ব্রাশ করা জরুরি। যদি এরপরও মুখে দুর্গন্ধ হয়, তাহলে বেকিং সোডা দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন। এটি মুখ থেকে এসিডিটি দূর করবে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমিয়ে দেবে।  
# পানি শূন্যতায় ভুগলেও মুখে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করুন। এটি আপনাকে আর্দ্র রাখতে সাহায্য করবে এবং মুখের বাজে গন্ধ দূর করবে। 
# ব্রাশ করার মানে এই নয় যে কেবল দাঁতই ব্রাশ করবেন। জিহ্বাও ব্রাশ করা জরুরি। জিহ্বার জন্যও মনোযোগ প্রয়োজন। ব্যাকটেরিয়া জিহ্বাতেও বৃদ্ধি পায়। এতে মুখে দুর্গন্ধ হয়। 
# মুখের বাজে গন্ধ দূর করতে চিনি ছাড়া চুইঙ্গাম চিবুতে পারেন। এটি মুখের লালা উৎপন্ন করতে সাহায্য করবে। এটি ব্যাকটেরিয়াকে দূর করতে সাহায্য করবে এবং খাদ্যকণাও পরিষ্কার করবে। 
# চায়ের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি মুখের দুগর্ন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলতে সাহায্য করে। এ ছাড়া এর মধ্যে রয়েছে পলিফেন। এটি মুখের সালফার উপাদানকে নিষ্ক্রিয় করে দেয়।
# মাড়ির রোগ থেকে কখনো কখনো মুখে দুর্গন্ধ হয়। বিশেষজ্ঞরা বলেন, এ ছাড়া কখনো কখনো শরীরের ভেতরকার সমস্যার জন্যও মুখে দুর্গন্ধ হয়। তাই গন্ধ কোনোভাবেই না কমলে দ্রুত চিকিৎসকের কাছে যান।
# এক টেবিল চামচ লেবুর রস, এক চা চামচ দারুচিনি গুঁড়া ও দুই চা চামচ মধু নিন। এবার একটি পাত্রে সব উপাদান নিন, এর মধ্যে সামান্য পানি ঢালুন।সমস্ত উপাদানগুলোর ভালোভাবে মিশ্রণ নিশ্চিত করুন। এবার এটি দিয়ে মুখ কুলকুচি করুন বা গার্গল করুন। এভাবে কয়েক মিনিট করার পর মুখ ধুয়ে ফেলুন। মুখের সম্পূর্ণ দুর্গন্ধ রোধে দিনে অন্তত দুবার এটি করুন।
লেবুর রস, দারুচিনি ও মধুর মিশ্রণ মুখের দুর্গন্ধ দূর করতে খুবই কার্যকর। লেবুর মধ্যে রয়েছে প্রাকৃতিক পরিষ্কারক উপাদান। এটি দাঁতের ময়লা ও প্লাক কমায়; মুখ সতেজ করে।মধু মুখের লালা ভালোভাবে উৎপন্ন করতে কাজ করে। মুখ শুষ্ক থাকলে দুর্গন্ধ হয়। আর দারুচিনি দুর্গন্ধ দূর করতে উপকারী


শেয়ার করুন

0 comments: