বুধবার, ডিসেম্বর ১৩, ২০১৭

মাশরাফি চ্যাম্পিয়ন ক্যাপ্টেন : গেইল


এ নিয়ে চারটি বিপিএলের শিরোপা উঠেছে তাঁর হাতে। ঢাকার হয়ে দুটি, কুমিল্লা ভিক্টোরিয়ানসকে একটি এবং এবার রংপুর রাইডার্সাকে শিরোপার সাফল্য এনে দিয়েছেন তিনি। বলা হচ্ছে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কথা। শুধু ঘরোয়া ক্রিকেটেই নয়, আন্তর্জাতিক ক্ষেত্রেও নেতৃত্বগুণের প্রমাণ দিয়েছেন তিনি। অধিনায়ক মাশরাফির প্রশংসা তাই সবার মুখে মুখে। এবার তাঁকে প্রশংসায় ভাসালেন ক্যারিবীয় মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইলও। 
রংপুর রাইডার্সের শিরোপা জয়ের অন্যতম নায়ক ক্রিস গেইল। তিনি কাছ থেকে দেখেছেন অধিনায়ক মাশরাফিকে। তাঁর মতে, নড়াইল এক্সপ্রেস একজন চ্যাম্পিয়ন ক্যাপ্টেন।   
মাশরাফির নেতৃত্বগুণে মুগ্ধ হয়ে গেইল বলেন, ‘সত্যিই একজন অসাধারণ অধিনায়ক ম্যাশ। তাঁর অভিজ্ঞতার ঝুলি বেশ সমৃদ্ধ। আর মানুষ হিসেবেও সে দারুণ। তাঁর নেতৃত্বে খেলাটা আমার কাছে সবসময়ই ভালোলাগার। তাই আমি বলব, সে চ্যাম্পিয়ন ক্যাপ্টেন।’
গেইলের এই কথা যে অমূলক নয়, তাঁর প্রমাণ মাশরাফি বহুবার দিয়েছেন। শুধু বিপিএলের কথাই ধারা যাক, ২০১২ সালে প্রথম আসরে ঢাকা গ্লাডিয়েটর্সকে শিরোপা জেতান। পরের বছর ২০১৩ সালেও চ্যাম্পিয়ন হয় মাশরাফির ঢাকা। আর তৃতীয় আসরে কুমিল্লা ভিক্টোরিয়ানসে গিয়েও শিরোপার সাফল্য এনে দেন তিনি। আর এবারের কথা তো সবারই জানা।  
এ তো গেল ঘরোয়া আসরে সাফল্যের কথা। আন্তর্জাতিক ক্ষেত্রেও অধিনায়ক মাশরাফির সাফল্যে ঝুলি বেশ সমৃদ্ধ। ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে নেতৃত্ব পাওয়ার পর ঘরের মাঠে টানা পাঁচটি ওয়ানডে সিরিজ জিতেছে লাল-সবুজের দল। তা ছাড়া ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। এরপর বিশ্বকাপে প্রথমবার কোয়ার্টার ফাইনালে ওঠা এবং চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠেছিল লাল-সবুজের দল নড়াইল এক্সপ্রেসের নেতৃত্বেই। 

শেয়ার করুন

0 comments: