মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০১৭

বিচারকদের আচরণবিধির গেজেট প্রকাশ



সরকার নিম্ন আদালতের বিচারকদের চাকরি ও আচরণবিধি গতকাল সোমবার প্রকাশ করেছে। আইন মন্ত্রণালয়ের মুখপাত্র মো. রেজাউল করিম জানান, আপিল বিভাগে এ বিষয়ে শুনানি অনুষ্ঠানের জন্য নির্ধারিত সময়ের দুদিন আগে এই গেজেট জারি করা হলো।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ১০ ডিসেম্বর নিম্ন আদালতের আচরণবিধি চূড়ান্ত ও গেজেট প্রকাশের জন্য রাষ্ট্রকে আরো তিনদিনের সময় দেয়। এর আগে সুপ্রিম কোর্ট গেজেট প্রকাশের জন্য ১০ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রকে সময় বেঁধে দিয়েছিল।
আইনমন্ত্রী আনিসুল হকের এ-সংক্রান্ত এটি মন্তব্যের পরই এই আদেশ জারি হলো। মন্ত্রী বলেছিলেন, আচরণবিধির খসড়াটি রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠানো হয়েছে। খুব শিগগির এটি প্রকাশ করা হবে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এই গেজেট প্রকাশ করা নিয়ে খুবই আগ্রহী ছিলেন। তিনি স্বাস্থ্যগত কারণে ছুটি নিয়ে গত ১৩ অক্টোবর অস্ট্রেলিয়া যান। অবশ্য পরে তিনি পদত্যাগপত্র পাঠান।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, নিম্ন আদালতের এই আচরবিধি বিচার বিভাগে শৃঙ্খলা প্রতিষ্ঠায় ইতিবাচক ভূমিকা রাখবে। ফলে গেজেট প্রকাশের পর যাতে এটির ব্যাপারে কেউ কোনো প্রশ্ন তুলতে না পারে, সে জন্য আমরা শেষবারের মতো এটি যাচাই-বাছাই করেছি।

শেয়ার করুন

0 comments: