মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০১৭

পাকিস্তান অংশগ্রহণ নিশ্চিত করায় এশিয়া কাপ আয়োজনে ভারতের অস্বীকৃতি

ভারত ২০১৮ সালের এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনে অস্বীকৃতি জানিয়েছে। গতকাল দেশটির গণমাধ্যমে প্রকাশিত খবরে এ কথা বলা হয়েছে।
পাকিস্তানকে আতিথেয়তা দিতে চায়নি বলেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) গভর্নিং বডির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিজেদের সিদ্ধান্ত বিসিসিআই ইতোমধ্যেই এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (এসিসি) জানিয়ে দিয়েছে।
এর আগে বিসিসিআই ভারতীয় দলের আগামী চার বছরের সুচি ঘোষণা করে, যার মধ্যে পাকিস্তানের সঙ্গে কোন সিরিজ নেই। তবে সরকারের কাছ থেকে অনুমোদন পেলে বিসিসিআই পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বলে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে।
পাকিস্তানকে আতিথেয়তা দিতে রাজি না হওয়ায় অনূর্ধ-১৯ এশিয়া কাপ আয়োজনের সুযোগও হারায় ভারত।
সর্বশেষ ২০১২ সালে নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে একটি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করেছিল ভারত। তার পর থেকে ইন্দো-পাক সিরিজ আয়োজনের অনুমতি দেয়া থেকে বিরত আছে ভারত। এ সময়ে পার্শ্ববর্তী দেশ দুটি কেবলমাত্র আইসিসি ইভেন্টে অংশ নিচ্ছে।
ভারত ও পাকিস্তানর ক্রিকেট বোর্ড এর আগে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছিল। চুক্তি অনুযায়ী ২০১৪-১৫ সালে দুটি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল। কিন্তু সে চুক্তি অনুসারে সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় বিসিসিআই। যা প্রেক্ষিতে গত মাসে ভারতীয় বোর্ডের কাছে ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপুরন চেয়ে আইসিসির কাছে অভিযোগ দায়ের করে পাকিস্তান বোর্ড।

শেয়ার করুন

0 comments: