রবিবার, ডিসেম্বর ১০, ২০১৭

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশ তৃতীয়, দক্ষিণ কোরিয়া দশম

জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনীর সদস্য সংখ্যা ছয় হাজার ৭৭২ জন। বিশ্বের ৪০টি দেশে তারা শান্তি প্রতিষ্ঠার কাজে নিয়োজিত। সংখ্যার দিক থেকে বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে। প্রথম ও দ্বিতীয় অবস্থানে ভারত এবং পাকিস্তান।
শনিবার প্রকাশিত এই তথ্য তালিকায় দশম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ ১৯৮৮ সাল থেকে শান্তিরক্ষা মিশনে অংশ নিচ্ছে। ২০০৪ সালে বিবিসি জাতিসংঘে বাংলাদেশ ফোর্সকে মিশনের ‘মজ্জা’ হিসেবে উল্লেখ করে।
প্রায় এক হাজার সৈন্য বেশি নিয়ে ভারত প্রথম স্থানে রয়েছে। তাদের সৈন্য সংখ্যা সাত হাজার ৪৭১ জন। দ্বিতীয়তে থাকা পাকিস্তানের সৈন্য সংখ্যা সাত হাজার ১৬১ জন। সোমালিয়াতে কার্যক্রম পরিচালনা করে দেশটি বেশ সুনাম অর্জন করেছে।
এছাড়া আফ্রিকার দেশগুলোতে নেপালের সদস্যরা নিয়োজিত। তাদের সংখ্যা পাঁচ হাজার ১৩১। নেপালের অবস্থান চতুর্থ। পঞ্চম স্থানে রয়েছে ইন্দোনেশিয়া (২,৮৬৭ জন)। এরপর যথাক্রমে চীন, মঙ্গোলিয়া, মালয়েশিয়া, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া এবং শ্রীলঙ্কা।
সার্বিকভাবে এক লাখের বেশি শান্তিরক্ষী সদস্য সারাবিশ্বের বিভিন্ন সংঘাতপ্রবণ এলাকায় কাজ করছেন। যার মধ্যে ৯১ হাজার ১৩২ জন সেনা সদস্য, ১৩ হাজার ৫৬৩ জন পুলিশ এবং এক ৮১১ জন সামরিক বিশেষজ্ঞ কাজ করছেন।

শেয়ার করুন

0 comments: