শনিবার, ডিসেম্বর ১৬, ২০১৭

এই বাঙালির কীর্তিকে কুর্নিশ করছে বিশ্ব! জানলে বাঙালি হিসেবে আপনিও গর্বিত হবেন

                                                                             ছবিঃসত্যরূপ সিদ্ধান্ত   
জৈষ্ঠ প্রতিবেদকঃবেনজির কীর্তি বাঙালি পর্বতারোহীর। শনিবার প্রথম অসামরিক বাঙালি হিসেবে সপ্তম শৃঙ্গ জয় করলেন সত্যরূপ সিদ্ধান্ত। আগে ছ’টি মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ জয় করেছিলেন। বাকি ছিল অ্যান্টার্কটিকা। এদিন ভোর সাড়ে পাঁচটা নাগাদ সত্যরূপ পৌঁছে যান আন্টার্কটিকার চূড়া ভিনসন ম্যাসিফে। চূড়া-বৃত্ত সম্পন্ন করে আপাতত ইতিহাসে নাম লেখালেন সোনারপুরের ছেলে।
সপ্তম শৃঙ্গ জয়ের লক্ষ্যে গত নভেম্বর মাসের ৩০ তারিখ দেশ ছাড়েন তিনি। মুম্বই থেকে আমস্টারডাম হয়ে সত্যরূপ পৌঁছোন চিলিতে। সেখানে দলের আরও চার অভিযাত্রীর সঙ্গে ৭ ডিসেম্বর রওনা দেন চূড়ান্ত শৃঙ্গ জয়ের জন্য।
অ্যান্টার্কটিকার হিমশীতল পরিবেশে মানিয়ে নেওয়ার জন্য কসরত চলে বেশ কয়েকদিন। জানা গিয়েছে, প্রতিকূল পরিস্থিতিতে একের পর এক বিপত্তি পেরিয়েই চলে অভিযান। মাইনাস ৫০ ডিগ্রি তাপমাত্রার মধ্যেই শৃঙ্গের কাছাকাছি পৌঁছে যায় সত্যরূপদের দল। তবে আবহাওয়া আরও খারাপ হতে পারে, এমন আন্দাজ পেয়ে শনিবারেই সত্যরূপরা শিখর ছোঁয়ার প্রস্তুতি নেন।
                                                             ছবিঃঅ্যান্টার্কটিকায় সত্যরূপ
অন্যান্য মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গের তুলনায় অ্যান্টার্কটিকার ভিনসন ম্যাসিফের উচ্চতা অনেক কম। মাত্র ৪৮৯২ মিটার। তবে প্রবল ঠান্ডায় শিখর স্পর্শ করাই ছিল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ পূর্ণ করে এখন ইতিহাসে বাঙালি সন্তান।
জানা গিয়েছে, ভিনসন ম্যাসিফে বিজয় পতাকা ওড়ানোর পর সত্যরূপ ১১১ কিমি স্কি করে পৌঁছোবেন দক্ষিণ মেরুতে। সেখান থেকে চিলির উচ্চতম পর্বত তথা বিশ্বের উচ্চতম জীবন্ত আগ্নেয়গিরি জয় করে দেশে ফেরার কথা জানুয়ারি মাসের শেষ সপ্তাহে।
বিশ্বে বাঙালির সাফল্যের মুকুটে সত্যরূপের সাত-শৃঙ্গ জয়ের কীর্তি যে নতুন পালক, তাতে কোনও সন্দেহ নেই।

শেয়ার করুন

0 comments: