রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭

সৌদি আরবে বাড়ছে তেলের দাম

দেশের খবর,আন্তর্জাতিক ডেস্কঃরাজস্ব সংকটের কারণে এবার জ্বালানি তেলের দাম বাড়ানো সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। বর্ধিত মূল্য আগামী জানুয়ারি থেকে কার্যকর হবে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়, অভ্যন্তরীণ বাজারে পেট্রল ও জেট ফুয়েলের দাম বাড়াবে সৌদি আরব। জ্বালানি খাতে ভর্তুকি হ্রাস এবং অর্থনীতি শক্তিশালী করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, সৌদি আরবে পেট্রলের দাম প্রায় ৮০ শতাংশ বাড়ানো হবে। পাশাপাশি জেট ফুয়েলের দাম বাড়িয়ে আন্তর্জাতিক দামের সমপরিমাণ করা হবে। অন্যান্য ধরনের জ্বালানি এবং বিদ্যুতের শুল্কও বাড়ানো হবে আগামীতে।
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম হ্রাসের কারণে কয়েক বছর ধরেই রাজস্ব সংকটসহ অর্থনৈতিক মন্দা চলছে সৌদি আরবে। তাই এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে কোনো সরকারি মন্তব্য জানা যায়নি।
সৌদি আরবের রাজস্ব আয়ের ৯০ শতাংশই আসে জ্বালানি তেল রফতানি থেকে। কিন্তু দাম ক্রমান্বয়ে ৫০ ডলারেরও নিচে নেমে যাওয়ায় দেশটির রাজস্ব আয়ে ধস নামে। এ অবস্থায় যুবরাজ মুহাম্মদ বিন সালমান অর্থনৈতিক সংস্কারের ঘোষণা দিয়েছেন। এর অংশ হিসেবেই জ্বালানি তেলে দেয়া বিপুল অঙ্কের ভর্তুকি ক্রমান্বয়ে তুলে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে

শেয়ার করুন

0 comments: