মঙ্গলবার, ডিসেম্বর ০৫, ২০১৭

নভেম্বরে বেড়েছে রেমিট্যান্স

মোবাইল ব্যাংকিং ব্যবহার করে হুন্ডি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নানা উদ্যোগের কারণে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়তে শুরু করেছে। গত নভেম্বরে ব্যাংকিং চ্যানেলে ১২১ কোটি ডলার সমপরিমাণ অর্থ পাঠিয়েছেন প্রবাসীরা। আগের মাস অক্টোবরের তুলনায় যা চার দশমিক ৪৭ শতাংশ বেশি। আর গত বছরের একই মাসের তুলনায় বেড়েছে ২৭ দশমিক ৬৭ শতাংশ।
নভেম্বরের অঙ্ক যোগ করে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বরে) রেমিট্যান্স এসেছে ৫৭৭ কোটি ডলার। গত অর্থবছরের প্রথম পাঁচ মাসে ছিল ৫২১ কোটি ডলার। এ হিসাবে রেমিট্যান্স বেড়েছে ৫৬ কোটি ডলার, যা ১০ দশমিক ৭৬ শতাংশ। গত অর্থবছর রেমিট্যান্স ১৪ দশমিক ৪৮ শতাংশ কমে যায়। এর আগের অর্থবছর কমে ২ দশমিক ৫৫ শতাংশ। এভাবে ধারাবাহিকভাবে রেমিট্যান্স কমে যাওয়ায় সরকার ও কেন্দ্রীয় ব্যাংক উদ্বিগ্ন হয়ে পড়ে।
মোবাইল ব্যাংকিং ব্যবহার করে সহজে হুন্ডি হওয়ায় ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স কমছে বলে বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক বিভিন্ন পর্যবেক্ষণে উঠে এসেছে। আর এক্ষেত্রে দেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশের কিছু এজেন্টের জড়িত থাকার প্রমাণ মেলে। এ ঘটনায় গত ১৪ সেপ্টেম্বর বিকাশের দুই হাজার ৮৮৭ এজেন্ট অ্যাকাউন্টের লেনদেন স্থগিত করার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া মানি লন্ডারিং প্রতিরোধ ও সন্ত্রাসবিরোধী আইন পরিপালনে ব্যর্থতার দায়ে গত ২২ নভেম্বর প্রতিষ্ঠানটিকে কেন জরিমানা করা হবে না, তা জানতে চেয়ে শোকজ করা হয়।

শেয়ার করুন

0 comments: