শুক্রবার, জুলাই ২৭, ২০১৮

দেশে হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত ১ কোটি


বাংলাদেশে প্রায় ১ কোটি মানুষ হেপাটাইটিস বি অথবা হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত।

বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‘হেপাটাইটিস বি ও সি ভাইরাসের অতীত ও বর্তমান প্রাদুর্ভাব এবং নির্মূলের সুপারিশমালা’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানানো হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি অধ্যাপক মবিন খান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর বিশেষজ্ঞ ভাইরেলোজিস্ট অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ এবং বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নুরুদ্দীন আহমদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. আবু সাঈদ, ডা. মোতাহার হোসাইন, ডা. মো. শাহিনুল আলম, ডা. গোলাম আজম, ডা. গোলাম মোস্তফা, ডা. মোড়ল নজরুল ইসলাম প্রমুখ।

২৮ জুলাই বিশ্বব্যাপী ওয়ার্ল্ড হেপাটাইটিস ডে পালিত হবে। এবারের প্রতিপাদ্য- ‘হেপাটাইটিস নির্মূল করা’ এবারের প্রচারণা হচ্ছে- না জানা লাখ লাখ হেপাটাইটিস রোগী খুঁজে বের করা, দ্রুত পরীক্ষা করা’। কারণ সারা পৃথিবীতে বর্তমানে ৩২৫ মিলিয়ন লোক হেপাটাইটিসে আক্রান্ত। এদের ৯০ শতাংশ জানে না যে তাদের হেপাটাইটিস আছে।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ও হেপাটোলজি সোসাইটির জেনারেল সেক্রেটারি ডা. মো. শাহিনুল আলম।

প্রবন্ধে জানানো হয়, স্বাধীনতা উত্তরকালে গত ৪৭ বছরে অধ্যাপক মবিন খানের নেতৃত্বে বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের করা ভাইরাল হেপাটাইটিস সম্পর্কিত ১৫৪টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

গবেষণাপত্রগুলো বাংলাদেশ, ইন্ডিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, চায়না, হাঙ্গেরি, তুরস্ক, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং ফিলিপাইন থেকে প্রকাশিত হয়েছে। এসব গবেষণা কর্মগুলোর জন্য বাংলাদেশের লিভার বিশেষজ্ঞগণ এ পর্যন্ত ১৫টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে।

সর্বশেষ গবেষণা অনুযায়ী বাংলাদেশে প্রায় ৮৫ লাখ মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত, এদের মধ্যে পুরুষ প্রায় ৫৭ লাখ এবং নারী ২৮ লাখ। ১৮ থেকে ৩০ বছর বয়সী আক্রান্ত যুবক-যুবতীর সংখ্যা প্রায় ২৫ লাখ এবং সন্তান দানে সক্ষম নারীর সংখ্যা (১৮ থেকে ৪৫ বছর) ১৮ লাখ।

বাংলাদেশে তরুণ ও যুবকরাই বেশি আক্রান্ত। কিশোরদের সংখ্যা প্রায় ১৫ লাখ। সর্বশেষ গবেষণামতে বাংলাদেশে হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্তের হার ০.২ শতাংশ; অর্থাৎ প্রতি ৫০০ জনে ১ জন হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত। আগের গবেষণাসমূহের সঙ্গে সমন্বয় করলে এ হার ০.২ থেকে ১ শতাংশ।

শেয়ার করুন

0 comments: