সোমবার, জুলাই ২৩, ২০১৮

রেসিপি: মচমচে কিমা বেগুনি

মচমচে বেগুনিতে কামড় দিলেই বেরিয়ে পড়বে মজাদার কিমা। একটু ভিন্ন স্বাদের এই কিমা বেগুনি বানিয়ে ফেলতে পারেন ঝটপট। জেনে নিন রেসিপি। 


উপকরণ
গরুর মাংসের কিমা- ২০০ গ্রাম
বেগুন- প্রয়োজন মতো
পেঁয়াজ- ১টি (কুচি)
আদা-রসুন বাটা- ১ চা চামচ
কাঁচামরিচ- ২টি (কুচি)
লবণ- স্বাদ মতো
গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ
গরম মসলার গুঁড়া- আধা চা চামচ
জিরার গুঁড়া- আধা চা চামচ
ধনিয়ার গুঁড়া- আধা চা চামচ
তেল- ভাজার জন্য 
বেসনের ব্যাটার তৈরির উপকরণ
বেসন- ১ কাপ
চালের গুঁড়া- ১/৩ কাপ
আদা- রসুন বাটা- ১ চা চামচ
বেকিং পাউডার- আধা চা চামচ
হলুদ গুঁড়া- আধা চা চামচ
লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ
লবণ- স্বাদ মতো

প্রস্তুত প্রণালি
চুলায় মিডিয়াম আঁচে প্যান বসিয়ে তেল দিন। তেলে হালকা বাদামি করে পেঁয়াজ ভেজে নিন। ৪/৫ মিনিট পেঁয়াজ ভাজার পর আদা রসুন বাটা ও কাঁচামরিচ দিয়ে দিন। ১ মিনিট নাড়ার পর লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে নেড়ে কিমা দিয়ে দিন। ভালো করে নেড়ে নিন সব মিশ্রণ। গরম মসলা, জিরা ও ধনিয়ার গুঁড়া দিয়ে দিন। আবারও নেড়ে ১০ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। চুলার আঁচ কমিয়ে দেবেন। ১০ মিনিট পর নামিয়ে নিন কিমা।

এবার বেসনের ব্যাটার বানিয়ে নিন। বেসন চেলে নিন। এবার একে একে সব উপকরণ মেশান। শুকনো উপকরণগুলো আগে মিশিয়ে নিয়ে তারপর আদা-রসুন বাটা দিন। আবারও মেখে নিন। ফ্রিজের ঠাণ্ডা পানি দিয়ে তৈরি করুন ব্যাটার। এতে বেগুনি মচমচে হবে বেশি। অল্প অল্প করে পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। খুব বেশি ঘন বা পাতলা হবে না ব্যাটার। খুব মিহি হতে হবে মিশ্রণটি।

বেগুন গোল করে কেটে নিন। খুব বেশি পাতলা করে কাটবেন না, কারণ কিমা দেওয়ার জন্য মাঝে পকেটের মতো কাটতে হবে। বেগুন গোল করে কেটে ছুরি ঢুকিয়ে মাঝে পকেটের মতো তৈরি করে ফেলুন। বেগুন যত পাতলা রেখে এই পকেটটি তৈরি করা যায় তত ভালো। চামচে করে কিমার মিশ্রণ কেটে রাখা বেগুনের পকেটে ঢুকিয়ে দিন। খুব বেশি পরিমাণে দেওয়ার দরকার নেই। খুব বেশি চেপে চেপেও দেবেন না।

প্যানে তেল গরম করুন। বেগুনি ডুবো তেলে ভাজতে হবে। কিমা দেওয়া মুখটা আঙ্গুল দিয়ে চেপে বেগুনের টুকরা বেসনের ব্যাটারে গড়িয়ে তেলে ভাজুন। মিডিয়াম থেকেও কম আঁচে ভাজবেন বেগুনি। এক পাশ হয়ে গেলে উল্টে দিন। এভাবে কয়েকবার উল্টেপাল্টে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কিচেন টাওয়েলে রেখে তেল ঝরিয়ে পরিবেশন করুন মচমচে কিমা বেগুনি।

শেয়ার করুন

0 comments: