সোমবার, জুলাই ২৩, ২০১৮

ভুটানে ২০ কোটি টাকার ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ


ভুটানের জনগণের জন্য এক বছরের প্রয়োজনীয় ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বর থেকে তিন মাসে ২০ কোটি টাকার ২৫৮ প্রকার ওষুধ সে দেশে পাঠানো হবে।

আজ সোমবার সচিবালয়ে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম আনুষ্ঠানিকভাবে ঢাকায় নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সোনাম টোবডেন রাবগির কাছে এই ওষুধের টোকেন হস্তান্তর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটান সফরের সময় সে দেশে ওষুধের প্রয়োজনীয়তা অনুধাবন করে এক বছরের প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি অনুযায়ী আগামী সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই তিন মাসে এই ওষুধগুলো পাঠানো হবে।

সড়ক পথে বাংলাদেশ বুড়িমারি পর্যন্ত ট্রাকে করে ওষুধ পৌঁছে দেবে। এর পর ভুটান বুড়িমারি থেকে ওষধুগুলো নিয়ে যাবে। বাংলাদেশ ওষুধ শিল্প মালিক সমিতির তত্ত্বাবধানে ৭১টি কোম্পানি এই ওষুধগুলো সরবরাহ করেছে।

ওষুধের টোকেন হস্তান্তর অনুষ্ঠানে মোহাম্মদ নাসিম বলেন, বন্ধুপ্রতিম রাষ্ট্র ভুটান সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের দেশে ওষুধের প্রয়োজনীয়তা অনুধাবন করে এক বছরের ওষুধ অনুদান হিসেবে সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

তিনি বলেন, এই ওষুধ সরবরাহের মধ্যদিয়ে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে। ভুটান হচ্ছে সেই দেশ যে দেশ আমাদের স্বাধীনতার স্বীকৃতি প্রদানকারী প্রথম দেশ। ভুটানের জনগণের জন্য এটা আমাদের দেশের জনগণের শুভেচ্ছা।

অনুষ্ঠানে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন। বাসস

শেয়ার করুন

0 comments: