শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮

পবিত্র হজের আগে শেষ জুমা আজ

আজ শুক্রবার। পবিত্র হজের আগে শেষ জুমা। আগামীকাল শনিবার হজের অংশ হিসেবে মিনার উদ্দেশে রওনা হবেন মুসল্লিরা।

অনেকে গতকাল বৃহস্পতিবার থেকেই জুমার নামাজ পড়ার প্রস্তুতি নিচ্ছেন। ‘ফজরের নামাজের পর আর বাড়ি ফিরব না। একেবারে জুমার নামাজ পড়ে ফিরব।’ জানালেন গোপালগঞ্জ রাজপাট মিয়াবাড়ি থেকে আসা মামুন রাশেদ ও তাঁর স্ত্রী লায়লা আর্জুমান্দ।

পবিত্র হজ পালনে সৌদি আরবের মক্কা নগরীতে হাজির হয়েছেন ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৫৫ জন ও বাকিরা বেসরকারি ৫২৮টি হজ এজেন্সির মাধ্যমে এসেছেন। সৌদি সরকার এবারও বৈধ হজযাত্রীদের নিরাপদ রাখতে ব্যবস্থা গ্রহণ করেছে।

মক্কার পুলিশপ্রধান সাইয়েদ বিন সালেম আল কারনি জানিয়েছেন, হজে অবৈধ প্রবেশ ঠেকাতে মক্কার চারপাশে ১০৯টি চেক পয়েন্ট বসানো হয়েছে। হজের বৈধ অনুমতিপত্র না থাকায় ১ লাখ ৮৮ হাজার ৭৪৭ ব্যক্তিকে মক্কায় প্রবেশ করতে দেওয়া হয়নি। হজের সময় মক্কায় প্রবেশের অনুমতিপত্র না থাকায় ৮৫ হাজার ৯৬৫টি গাড়িকেও ফেরত পাঠানো হয়েছে।

সংখ্যার দিক থেকে এবার যথাক্রমে ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভারত, বাংলাদেশ, তুরস্ক, ইরান থেকে বেশি মুসল্লি পবিত্র হজ পালন করতে এসেছেন।

বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান জানান, গতকাল পর্যন্ত ৩৪৮টি ফ্লাইটে ১ লাখ ২১ হাজার হজযাত্রী সৌদি আরব এসে পৌঁছেছেন। এ পর্যন্ত ৪৪ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেন। ২০ আগস্ট পবিত্র হজ পালিত হবে

শেয়ার করুন

0 comments: