মঙ্গলবার, আগস্ট ১৪, ২০১৮

মালয়েশিয়ার শ্রমবাজার সব এজেন্সির জন্য উন্মুক্ত


মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশের সব এজেন্সির জন্য উন্মুক্ত করতে শিগগিরই আলোচনায় বসছে সে দেশের সরকার। এ আলোচনার আহ্বান জানিয়েছেন আধুনিক মালয়েশিয়ার স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী তুন ডা. মাহাথির মোহাম্মদ।

পাশাপাশি দুদেশের ব্যবসায়ীদের কাজ করতে গঠন করা হচ্ছে পলিসিমুক্ত স্বাধীন কমিটি।

১৪ আগস্ট মঙ্গলবার মালয়েশিয়ার স্থানীয় সময় ১২টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী তুন মাহাথিরের সভাপতিত্বে একটি আলোচনা হয়। সভায় প্রধানমন্ত্রী বলেন, পলিসিমুক্ত স্বাধীন কমিটির মাধ্যমে বিদেশি শ্রমিক ব্যবস্থা পরিচালনা করা হবে। সার্ভিস নীতিমালা ও বৈদেশিক কর্মীদের একটি স্বাধীন কমিটি গঠন করা হবে। কমিটিতে সরকারি শীর্ষ কর্মকর্তা সাবেক বিচারক ও সচিব সভাপতিত্ব করবেন এবং শ্রমবাজারের তথ্যও বিশ্লেষণ করবে কমিটি।

তিনি বলেন , বিদেশি শ্রমিকদের সমস্যা আমাদের জন্য একটি বড় সমস্যা। মালয়েশিয়ায় লাখ লাখ শ্রমিক আসে এবং অনেকেই অনুমতি পায় না, তাই বিদেশি কর্মীদের পরিচালনা করার জন্য আমাদের একটি কমিটি গঠন করা দরকার। যে কমিটি সুষ্ঠুভাবে পরিচালনা ও তদারকির দায়িত্বপালন করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের ১০ জন সিন্ডিকেট কর্তৃক শ্রমিকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের কারণে বাংলাদেশিরা হতাশার মধ্যে দিন কাটায়। এ অবস্থা চলতে থাকলে মালয়েশিয়ার সুনাম ক্ষুণ্ণ হবে। তাই আমরা এখনই ব্যবস্থা গ্রহণ করব যাতে এদেশে এসে সঠিকভাবে চলতে পারে। যেন কোনো প্রকার হয়রানির শিকার না হয় বিদেশি কর্মীরা।

চলমান শ্রমবাজার নিয়ন্ত্রণে ১০ লাইসেন্সের দুর্নীতির অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহাথির বলেন, ১০ লাইসেন্সে তথা আরও যারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

আলোচনায় উপস্থিত ছিলেন উপপ্রধানমন্ত্রী ওয়ান আজিজা ইসমাইল ও মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারা।

শেয়ার করুন

0 comments: