মঙ্গলবার, আগস্ট ০৭, ২০১৮

টরন্টোয় ফেনীবাসীর জমজমাট মিলনমেলা

কানাডার টরন্টো ও এর আশপাশ এলাকায় বসবাসরত ফেনীবাসীরা আয়োজন করেছিলেন এক পিকনিকের। গতকাল রোববার ((৫ আগস্ট) টরন্টোর স্কারবোরোর কিডসটাউন ওয়াটার পার্কে দিনব্যাপী অনুষ্ঠিত এ আয়োজন এক জমজমাট মিলনমেলায় পরিণত হয়। প্রায় দুই শ ফেনীবাসী পরিবার পরিজনসহ স্বতঃস্ফূর্তভাবে এতে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য, নিজ নিজ পরিবারের সদস্যদের মধ্যে তুলে ধরা ও চালু রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

স্কারবোরোর কিডসটাউন ওয়াটার পার্কের মনোরম পরিবেশে অনুষ্ঠিত এ মিলনমেলায় সকাল থেকে অতিথিরা জড়ো হতে শুরু করেন। সকাল গড়িয়ে দুপুর হতেই কিডসটাউন ওয়াটার পার্কের একাংশ ফেনীবাসীদের পদচারণায় সরগরম হয়ে ওঠে। মিলনমেলায় উপচে পড়েছিল আবেগ আর উচ্ছ্বাসের মাতাল ঢেউ। দুপুর গড়িয়ে বিকেল হলেও ফেনীবাসীদের মিলনমেলার পরিবেশ ছিল প্রাণবন্ত এবং নবীন-প্রবীণ আর তারুণ্যের উচ্ছলতায় পরিপূর্ণ।

এই মিলনমেলায় হরেক রকমের সুস্বাদু খাবারের আয়োজন ছিল মধ্যাহ্নভোজে। ভোজের পর-পরই শিশুরা মেতে ওঠে বিভিন্ন খেলাধুলায়। আয়োজন ছিল পুরুষ ও নারীদের জন্যও বিনোদনমূলক খেলাধুলার। খেলাধুলা পর্ব শেষে শুরু হয় আলোচনা পর্বের। মানজু মান আরা ও খুরশেদ খানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ক্যারিয়ার স্পেশালিস্ট ইমাম উদ্দিন, চাকসুর সাবেক জিএস আজিম উদ্দিন আহমেদ, কর্নেল (অব.) মাহবুব, ব্যবসায়ী জসিম উদ্দিন, এ জেড এম নাজিম উদ্দিন, শরিফ উদ্দিন, ইকবাল হোসেন আসিফ ও নাদিবা প্রমুখ। তরুণ প্রজন্মের মধ্য থেকে বক্তব্য দেন রিহান রহমান ও লামিয়া তাসনিম অনন্যা।


মিলনমেলায় মধ্যাহ্নভোজে ছিল হরেক রকমের সুস্বাদু খাবারের আয়োজন

পিকনিকে প্রথমবারের মতো অংশ নিয়ে ডা. মোহিতুল ইসলাম বলেন, এ যেন কানাডায় ফেনীবাসীদের এক প্রাণের মেলা। আমি অত্যন্ত আনন্দিত এ জন্য যে প্রবাসে এসব আয়োজনের মাধ্যমে আমরা বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতিকে ধারণ করতে পারছি। কর্নেল মাহবুব বলেন, কানাডায় এত ফেনীবাসীকে দেখে আমি মুগ্ধ, আনন্দিত। আয়োজকদের পক্ষ থেকে বলা হয় শুধু প্রতিবছর পিকনিক এর আয়োজনই নয়, শিশু কিশোরদের সম্পৃক্ত করে নিয়মিত শিক্ষা ও বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে যাতে প্রবাসে থাকলেও তরুণ প্রজন্মের সন্তানরা বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতিকে নিজেদের মধ্যে লালন করতে পারে।

অনুষ্ঠানটি আয়োজনে সার্বিক সহায়তায় ছিলেন নাসির আহমেদ, খুরশেদ খান, শরিফ উদ্দিন, এফ আর আল মামুন, নাজমুল, মাহমুদ শাহিন, মেহেদি হাসান সাগর, সাইফুল, শাহপরান, শাহনাজ সিদ্দিকী ও তালুকদার ভূঁইয়া প্রমুখ।

ইমাম উদ্দিন: টরন্টো, কানাডা।

শেয়ার করুন

0 comments: